আপনি পড়ছেন

নেইমারের দলবদল ইস্যু নিয়ে অনেকদিন ধরেই নাটক চলছে। সেই নাটকের নতুন মোড় এলো। বৃহস্পতিবার ব্রাজিলিয়ান টিভি চ্যানেলগুলো ইঙ্গিত দিল যে কোনো সময় রিয়াল মাদ্রিদে চলে যেতে পারেন নেইমার। কারণ হিসেবে ব্রাজিলিয়ান চ্যানেলগুলো দেখাচ্ছে ফ্রেঞ্চ লিগ ওয়ানের মানকে।

psg footballer neymar

এই মৌসুমে ফ্রেঞ্চ লিগ ওয়ানের কোনো ম্যাচ দেখা যাবে না ব্রাজিলে। খবরটা নেইমারের কাছে বড় একটা ধাক্কা হয়েই আসার কথা। কারণ পিএসজির জার্সিতে ব্রাজিলিয়ান তারকা দ্যুতি ছড়ালেও তার নিজ দেশের মানুষই তা দেখতে পারবেন না। তা কী হয়!

দলবদলের বিশ্বরেকর্ড গড়ে বার্সেলোনা ছেড়ে গত মৌসুমে পিএসজিতে এসেছিলেন নেইমার। কিন্তু ফ্রেঞ্চ লিগে পুরো মৌসুম খেলতে পারেননি ব্রাজিলিয়ান সুপারস্টার। গত ফ্রেব্রুয়ারিতে চোট নিয়ে মাঠের বাইরে ছিটকে গেছেন তিনি। তবু বিদায়ী মৌসুমে ২৮টি গোল করেছেন নেইমার।

এই মৌসুমে শতভাগ ফিট থাকলে পিএসজি ফরওয়ার্ড নিজেকে ছাড়িয়ে যাবেন বলেই বিশ্বাস ফুটবলবোদ্ধাদের। কিন্তু নেইমার-জাদু মিস করবেন তাদেরই দেশের মানুষেরা। কারণ এবার ফ্রেঞ্চ লিগ ওয়ানের ম্যাচ সম্প্রচারের জন্য ব্রাজিলের কোনো টিভি চ্যানেলই স্বত্ব কেনার আগ্রহ দেখায়নি।

ইউরোপের শীর্ষস্থানীয় পাঁচ লিগের মধ্যে তিনটি লিগই প্রায় এক পেশে। তবু ইতালিয়ান সিরি’এ লিগ কিংবা জার্মান বুন্দেসলিগার মান নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। লিগ ওয়ানকে ইউরোপিয়ান শীর্ষস্থানীয় লিগ ভাবা হলেও এখানকার খেলার মান নিয়ে যথেষ্ঠ প্রশ্ন আছে। এ কারণে টিভি স্বত্ব কেনার ব্যাপারে ব্রাজিলিয়ান চ্যানেলগুলোর অনাগ্রহ।

আবার ব্রাজিলিয়ান গণমাধ্যম নিশ্চিতভাবেই ধরে নিয়েছিল যে এই মৌসুমে পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেবেন নেইমার। তাই লিগ ওয়ানের টিভি স্বত্ব কিনে বিরাট ক্ষতির মুখোমুখি হতে চায়নি ব্রাজিলিয়ান চ্যানেলগুলো। তাই ফ্রেঞ্চ লিগ ওয়ানের চেয়ে স্প্যানিশ লিগের টিভি স্বত্ব কেনার জন্যই বেশি প্রতিদ্বন্দ্বিতা করেছে তারা।

লিওনেল মেসির ছায়া থেকে বের হতেই বার্সেলোনা ছেড়ে পিএসজিতে এসেছেন নেইমার। প্যারিসে আবার নেইমার নতুন সমস্যার মুখোমুখি। রাশিয়া বিশ্বকাপ বদলে দিয়েছে কিলিয়ান এমবাপ্পেকে। ফ্রান্সে তারকা খ্যাতিতে নেইমারকে ছাড়িয়ে গেছেন এই তরুণ। যেটার প্রমাণ- এই মৌসুমের পিএসজির জার্সিতে এমবাপ্পেকে পোস্টার বয় করাটা।

পিএসজির প্রাণভোমরা হিসেবে থাকাটা যে নেইমারের জন্য কঠিন হবে সেটা বলাই বাহুল্য। তাই রিয়াল মাদ্রিদে গেলে ওখানকার সেরা ফুটবলার হিসেবে নতুন যাত্রা শুরু করতে পারবেন নেইমার। এতদিন ক্রিশ্চিয়ানো রোনালদোর কারণে ওখানে যেতে চাননি তিনি। এখন পর্তুগিজ যুবরাজ নেই। নেইমার চাইলে যেতেই পারেন!

যদিও এ মাসের শুরুর দিকে পিএসজিতে থাকার ঘোষণা দিয়েছেন নেইমার। কিন্তু দলবদলের বাজারে শেষ কথা বলে কিছু নেই। তা ছাড়া রোনালদো চলে যাওয়ার পর এখন অবধি বড় কোনো ফুটবলারকে কেনেনি রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ গণমাধ্যমের খবর- নেইমারকে কেনার জন্যই নাকি বড় তারকা দলে টানেনি তারা।

ব্রাজিলিয়ান তারকার জন্য ৩০০ মিলিয়ন ইউরো বরাদ্দ রেখে দিয়েছে রিয়াল। সবমিলিয়ে নেইমারের স্প্যানিশ ফুটবলে ফেরার একটা ইঙ্গিত পাচ্ছে ব্রাজিলিয়ান টিভি চ্যানেলগুলো। ব্রাজিলের অনেক কিংবদন্তির মতে আজ হোক বা কাল হোক নেইমার রিয়ালে যাবেন।

স্প্যানিশ গণমাধ্যমগুলোর দাবি রোনালদো ও প্রধান কোচ জিনেদিন জিদান চলে যাওয়ায় সমর্থকরা ক্ষুব্ধ হয়েছেন। যেসব সমর্থককে শান্ত করতেই নাকি নেইমারকে কেনার জন্য উঠেপড়ে লেগেছে রিয়াল মাদ্রিদ। তাই ব্রাজিলিয়ান তারকাকে ঘিরে যেসব গুঞ্জন চলছে সেসবকিছু একেবারেই অমূলক নয়। তাছাড়া হাতে এখনো সাতদিন সময় আছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর