আপনি পড়ছেন

খাবার পুরনো হয়ে গেলে নষ্ট হয়ে যাওয়ার পাশাপাশি স্বাস্থ্যের জন্যও হুমকি হয়ে ওঠে। তবে কিছু খাবার আছে যেগুলো ঘরে অনেকদিন থাকলেও নষ্ট হয় না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে সেই সব খাবার দীর্ঘদিন ঘরে রেখে দেয়ার পরও নিশ্চিন্তে খাওয়া যায়।

food safe for long days

বিভিন্ন রকমের ডাল ও খাওয়া যায় এমন বিচি দীর্ঘদিন ধরে সংরক্ষণ করা যায়। বিচি ও ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। অনেকদিন ধরে ঘরে থাকলেও এর পুষ্টির কোনো হেরফের হয় না। অর্থাৎ পুরনো ডাল ও বিচি আপনি নিশ্চিন্তে খেতে পারবেন।

ভিনেগারে থাকে প্রচুর পরিমাণে এসিড। ফলে এটি দীর্ঘদিন ঘরে থাকলেও নষ্ট হয় না। ভিনেগার খাওয়া ছাড়াও গৃহস্থালির নানা কাজে লাগে। ঘরের মেঝে থেকে শুরু করে বাসন-কোসন পরিষ্কার করতেও ভিনেগারের প্রয়োজন হয়।

চিনি এবং লবণ যদি পানির ছোঁয়া না লাগিয়ে শুকনো রেখে দেয়া যায় তাহলে নষ্ট হওয়ায় কোনো সম্ভাবনাই নেই। চিনির সাথে কেবল পানি মিশলেই চিনি নষ্ট হতে পারে। আর লবণও শুকনো থাকলে ভালো থাকে। মাছ, মাংস, জলপাই ইত্যাদির সাথে বেশি করে লবণ দিয়ে রাখলে সেগুলোও ভালো থাকে অনেকদিন।

ঘরে রেখে দেয়া চাল অনেকদিন পর্যন্ত ভালো থাকে। উন্নত দেশগুলোতে চালের প্যাকেটের গায়ে মেয়াদ শেষ হওয়ার যে তারিখটি দেয়া থাকে সেটি তুলে ফেলার পক্ষে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

মধু অনেক প্রাচীন কাল হতেই সংরক্ষণ করার রীতি আছে। বোতলের মুখ খুব শক্ত করে আটকে রেখে দিলে মধু ভালো থাকে অনেকদিন। কয়েক শ’ বছর ধরে মধু সংরক্ষণ করার নজীর আছে। পুরনো মধুর রং রং বদলাতে পারে বা জমে যেতে পারে কিন্তু এর গুণগত মান থাকে অটুট।

আপনি আরও পড়তে পারেন

পোকামাকড়ের উপদ্রব থেকে রেহাই

শীতের আগেই আপনার প্রস্তুতি

মাংস কতোদিন ফ্রিজে রাখবেন?

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর