ভারতীয় রাজনৈতিক দলগুলোর প্রতি সতর্কতা জারি করেছে ফেসবুক ইনকর্পোরেশনের জনপ্রিয় ম্যাসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপ। আসন্ন নির্বাচন উপলক্ষে দলগুলোর পক্ষ থেকে ব্যাপকভাবে এই সার্ভিসের অপব্যবহার করা হচ্ছে বলে উল্লেখ করেছে কোম্পানিটি। সেইসঙ্গে জনপ্রিয় এই সার্ভিসটির অপব্যবহার না করার জন্যও সতর্ক করা হয়েছে। আর তা না হলে ভারতে হোয়াটসঅ্যাপের সেবা বন্ধ করা হতে পারে।

whatapps india

বুধবার হোয়াটসঅ্যাপের এক সিনিয়র নির্বাহী কর্মকর্তা এ সতর্কতা জারি করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ কোনো বিশেষ রাজনৈতিক দলের নাম উল্লেখ করেনি এবং কী ধরনের অপব্যবহার হচ্ছে তাও জানায়নি। তবে দেশটির নির্বাচন উপলক্ষে এই আশঙ্কা ব্যাপকভাবে দেখা দিয়েছে যে, দলগুলোর কর্মীরা হোয়াটসঅ্যাপের স্বয়ংক্রিয় ম্যাসেজিং টুলের মাধ্যমে প্ল্যাটফর্মটির অপব্যবহার অথবা ভোটারদের প্রভাবিত করতে মিথ্যা সংবাদ ছড়াতে পারে।

খবরে বলা হয়েছে, ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি এবং বিরোধী দল কংগ্রেসের নির্বাচনী প্রচারণার প্রধান মাধ্যমে পরিণত হয়েছে অ্যাপটি। ফলে এক দল অন্য দলের বিরুদ্ধে মিথ্যা সংবাদ ছড়ানোর অভিযোগ করছে, আবার তারা একে অপরের বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যানও করছে।

হোয়াটসঅ্যাপের কমিউনিকেশন প্রধান কার্ল উগ বলেছেন, ‘আমরা দেখেছি, বেশ কিছু রাজনৈতিক দল হোয়াটসঅ্যাপকে এমন উদ্দেশ্যে ব্যবহার করছে যেটা অ্যাপটির উদ্দেশ্যের মধ্যে পড়ে না, এবং তাদের জন্য আমাদের স্পষ্ট বার্তা হলো- অ্যাপসটির এ রকম অপব্যবহারের পরিণাম হবে সার্ভিস বন্ধ করে দেওয়া।’

উল্লেখ্য, আগামী মে মাসে ভারতে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে ইতোমধ্যে কোমর বেঁধে নেমেছে রাজনৈতিক দলগুলো।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.