আপনি পড়ছেন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সাবির ইসমাইল শিক্ষকতা পেশা ছেড়ে আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগদান করেছেন।

sabir ismail

তিনি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০০৪-০৫ সেশনের শিক্ষার্থী ছিলেন। এছাড়াও ২০১২-১৩ শিক্ষাবর্ষে মাস্টার্স সম্পন্ন করেন। সাবির ইসমাইলের জন্মস্থান সিলেট সদরে। তিনি বর্তমানে আমেরিকায় অবস্থান করছেন।

শাবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইফুল ইসলাম ইউএনবিকে বলেন, সাবির গত ২৯ আগস্ট গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগদান করেছেন। যোগদানের পূর্বে আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ে পি.এইচ.ডি ডিগ্রির জন্য শিক্ষা ছুটিতে ছিলেন। শিক্ষা ছুটি শেষ করে তিনি বিশ্ববিদ্যালয়ের চাকরি ছেড়ে দিয়ে গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগদান করেন। সাবির ইসমাইল একইসাথে গুগল, অ্যামাজন এবং আমেরিকার এক সফটওয়্যার কোম্পানিতে চাকরির সুযোগ পেলেও শেষ পর্যন্ত যোগদান করেন গুগলেই।

তিনি আরও বলেন, ‘সাবির ইসমাইলসহ এখন পর্যন্ত আমাদের বিশ্ববিদ্যালয়ের পাঁচজন গুগলে চাকরির সুযোগ পেয়েছেন। এদের মধ্যে একজন চাকরি ছেড়ে দিয়ে দেশে ফিরে নিজেই কোম্পানি প্রতিষ্ঠা করেছেন এবং আরেকজন গুগল ছেড়ে দিয়ে ফেসবুকে কাজ করছেন। এছাড়াও বেশ কিছু শিক্ষক-শিক্ষার্থী মাইক্রোসফ্ট, অ্যামাজনসহ বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানে কাজ করছেন।’

এ বিষয়ে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ইউএনবিকে বলেন, ‘এটি আমাদের জন্য অনেক গর্বের বিষয় যে আমাদের প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্বের সেরা প্রতিষ্ঠানগুলোতে জায়গা করে নিচ্ছে। যা অন্যদের জন্য অনুকরণীয় হবে। আমি আশা রাখি সামনের দিনগুলোতে এই প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা বিশ্বের সর্বত্র ছড়িয়ে পড়বে। এই বিদ্যাপিঠ এবং দেশের সুনাম রক্ষায় সর্বত্র কাজ করবে।’