ক্যালেন্ডারের পাতা থেকে হারিয়ে যাওয়ার অপেক্ষায় আরো একটি বছর। ২০১৯ খ্রিস্টবর্ষ বিদালগ্নে প্রাপ্তি-অপ্রাপ্তির হিসেব-নিকেশ চলছে সমাজ সংস্কৃতির প্রতিটি অঙ্গনে। বাংলাদেশের ক্রীড়াঙ্গনও এর বাইরে নয়। ধারাবাহিক প্রতিবেদনের এই পর্বে থাকছে বাংলাদেশের ফুটবল।

bd football team

হতাশা কাটেনি মেয়েদের ফুটবলে

অর্ধ যুগ হয়ে গেল নারী ফুটবলারদের লিগ আয়োজন করতে পারছে না বাংলাদেশ ফুটবল ফেডারেশন। এ বছরও ব্যর্থতার গণ্ডি থেকে বের হতে পারেনি তারা। অথচ বিস্ময়কর হচ্ছে- এশিয়ার নারী ফুটবলাররে দায়িত্ব বাংলাদেশেরই সংগঠক মাহফুজা আক্তার কিরণের হাতে! ফিফা ও এশিয়ান ফুটবল ফেডারেশনের কার্যনির্বাহী সদস্যও তিনি। তবে পেশাদার লিগ না হলেও এ বছর মেয়েদের সাফ ফুটবলে রানার্সআপ হয়েছে বাংলাদেশ। বয়সভিত্তিক নারী দলগুলোর পারফরম্যান্স ছিল মন্দের ভালো।

শ্রী ঘরে বিতর্কিত কিরণ

এশিয়ান নারী ফুটবল অগ্রযাত্রার প্রধান কর্মকর্তা মাহফুজা আক্তার কিরণ। বরাবরই বিতর্কিত এই ফুটবল সংগঠক। এ বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তি করে রীতিমতো বিতর্কের ঝড় তুলেছিলেন ফিফা ও এএফসির সদস্য নারী উইংয়ের চেয়ারম্যান। পরে তার বিরুদ্ধে মামলা দায়ের করেন ক্রীড়া সংগঠক আবু হাসান চৌধুরি প্রিন্স। সেই মামলার ঘানি টানতে গিয়ে চারদিন শ্রী ঘরেও ছিলেন কিরণ। যদিও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

ব্যর্থতায় বছর শুরু

২০১৯ সালের শুরুতেই হতাশ করেছে ফুটবল। এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের গণ্ডি পাড়ি দিতে পারেনি বাংলাদেশ। আশা জাগিয়ে নিরাশ করেছে ‘ছোট’রাও। সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের কাছে হেরে শিরোপা হাতছাড়া করেছে লাল-সুবজের প্রতিধিরা। কাতারে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ বাছাইয়ে আবার চতুর্থ হয়েছে বাংলাদেশ। হতাশার এখানেই শেষ নয়। এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে তলানিতে থেকে টুর্নামেন্ট শেষ করতে হয়েছে যুবদলকে।

বাছাইপর্বে জয়হীন বাংলাদেশ

এ বছর কাতার ও এশিয়ান কাপ বাছাইপর্বে সুবিধা করতে পারেনি বাংলাদেশ। বাছাইপর্বে চার ম্যাচের তিনটিতেই হেরেছে লাল-সবুজের প্রতিনিধিরা। বাছাইতে একমাত্র অর্জন বলতে ভারতের মাটিতে জিততে জিততে শেষ মহূর্তে ১-১ গোলে ড্র করাটা। তবে কাতারের বিরুদ্ধে ২-০ গোলে হারলেও লড়াইয়ের তীব্র মানসিকতা দেখিয়েছেন জামাল ভূঁইয়ারা। ভালোকিছুর আশা জাগানো দলটা পরে ওমানের কাছে বিধ্বস্ত হয়েছে ৪-১ গোলে।

এসএ গেমসে ব্যর্থতা

কুড়ি বছর আগে এসএ গেমসের ফুটবল ইভেন্ট থেকে স্বর্ণপদক জিতেছিল বাংলাদেশ। সেই নেপালেই এবার নাজুক অবস্থা ফুটবল দলের। জাতীয় দলের আদলে গড়া অনূর্ধ্ব-২৩ দল খেলিয়েও এই ডিসেম্বরে স্বর্ণপদক জিততে ব্যর্থ হয়েছেন জামালরা। ভুটান ও নেপালের কাছে হেরেই স্বর্ণজয়ের স্বপ্নের সমাধী হয়েছে বাংলাদেশের। কাঠমান্ডু থেকে স্বস্তির ব্রোঞ্জপদক নিয়ে ফিরেছেন তারা।

ক্যাসিনো কাণ্ডে তোলপাড়

মাঠের খেলার ব্যর্থতা তো ছিলই, এ বছর সমালোচনার ঝড় তুলেছে ক্যাসিনো কেলেঙ্কারি। রাজধানীর মতিঝিল অঞ্চলের বেশ কয়েকটি ক্লাবের পর্দা উন্মোচন হয়ে যায় সরকারের দুর্নীতি বিরোধী অভিযানে। ক্যাসিনো-কাণ্ডে জড়ায় মুক্তিযোদ্ধা, মোহামেডানের মতো ঐতিহ্যবাহী ক্লাবের নাম। মদ-জুয়ার আসরে নাম এসেছে মাঝারি সারির ক্লাব ইয়ংমেন্স ক্লাব, ঢাকা ওয়ান্ডারার্স, দিলকুশা, ভিক্টোরিয়ার। মোহামেডানের ডিরেক্টর ইনচার্জ ও বিসিবি পরিচালক লোকমান হোসেন ভূঁইয়া তো গ্রেপ্তারও হয়েছেন ক্যাসিনো কেলেঙ্কারিতে।

casino mohammedan

বাফুফেতে দুদকের চিঠি

মাঠের ফুটবলে উন্নতি নেই। তারওপর দুর্নীতির অভিযোগ উঠল বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন ও নারী ফুটবল কমিটির চেয়ারম্যান কিরণের বিরুদ্ধে। দুজনের আর্থিক, স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসেব চেয়ে বাফুফেতে চিঠি পাঠায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। এনিয়ে ব্যাপক তোলপাড় হয়েছিল দেশের ফুটবল অঙ্গণ। দুদক চিঠি দিয়েছে বাফুফের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা আবু হোসেনকেও। এই প্রতিবেদন লেখা পর্যন্ত তাদের কেউই দুদককে হিসাব বিবরণী জমা দেননি। এ ছাড়া বাফুফের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলেন খোদ দুই সহ-সভাপতি মহিউদ্দিন আহমেদ মহি ও বাদল রায়।

বাফুফের কালো আইন

নানা রকম প্রতিশ্রুতির বুলি শোনালেও এ বছরও ব্যর্থ হয়েছেন দেশের ফুটবলের সর্বোচ্চ কর্তারা। মাঠের ফুটবল উন্নয়নের বদলে নিজেদের চেয়ার ধরে রাখতেই মরিয়া তারা। বছরের শেষ দিকে এসে কালো আইন করেন কর্তারা। নতুন আইন অনুযায়ী কাউন্সিলর ছাড়া কেউ নির্বাচনে প্রার্থী হতে পারবে না। শুধু তাই নয়, বর্তমান কমিটির বাইরে কেউ সভাপতি পদের প্রার্থিতা করতে পারবে না। বাফুফের এই আইনের বিরুদ্ধে ফুঁসে উঠেছেন ঢাকার ও তৃণমূলের বেশ কয়েকজন ক্রীড়া সংগঠক। কালো আইন বাতিলের দাবি জানান তারা।

বসুন্ধরা কিংসের উত্থান

প্রথমবারের মতো দেশের শীর্ষস্থানীয় লিগে নাম লিখিয়েই এ বছর বাজিমাত করেছে বসুন্ধরা কিংস। তারা জিতে নেয় স্বপ্নের লিগ। ফেডারেশন কাপেও শিরোপা জয়ের আশা জাগিয়েছিল বসুন্ধরা। যদিও রানার্সআপ হিসেবেই সন্তুষ্ট থাকতে হয় তাদের। রাশিয়া বিশ্বকাপ খেলা কোস্টারিকান স্ট্রাইকার ড্যানিয়েল কলিন্দ্রেসকে দলে টেনে সাড়া জাগিয়েছিল দলটি। বসুন্ধরা কিংস এখন দেশের ফুটবলের উঠতি শক্তি।

ঢাকায় ফিফা সভাপতি

হতাশার বছরে আলোর রেখা হয়ে আছে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর ঢাকায় আসা। গেল অক্টোবরে ১৬ ঘণ্টার সংক্ষিপ্ত সফরে ঢাকায় পা রাখেন বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার কর্তা ব্যাক্তি। দেশের ফুটবল ও ক্রিকেটের জনপ্রিয়তা তুলনা করে হইচই ফেলে দিয়েছিলেন ইনফান্তিনো। বাংলাদেশ ছাড়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎও করে গেছেন তিনি।

নিজগৃহে পরবাসী চট্টগ্রাম আবাহনী

আরো একটা সফল টুর্নামেন্ট আয়োজন সম্পন্ন করেছে চট্টগ্রাম আবাহনী। কিন্তু আশা জাগিয়েও ঘরের মাঠে আয়োজিত শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের শিরোপা জিততে পারেনি বন্দর নগরীর ক্লাবটি। দেশ-বিদেশের আট দলের টুর্নামেন্টের ফাইনালে ওঠে স্বাগতিক চট্টগ্রাম আবাহনী। যদিও শিরোপা নির্ধারণী ম্যাচে মালয়েশিয়ান জায়ান্ট তেরেঙ্গানু এফসির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তাদের।

ঢাকা আবাহনীর ইতিহাস

এ বছর এএফসি কাপে ইতিহাস গড়েছে ঢাকা আবাহনী লিমিটেড। প্রথম বাংলাদেশি ক্লাব হিসেবে গ্রুপপর্বের বাধা পাড়ি দিয়েছে ধানমন্ডির ক্লাবটি। প্রতিযোগিতায় আবাহনী হারিয়েছে চেন্নাই এফসি, মিনার্ভা পাঞ্জাব ও মানাং মার্শিয়াংদির মতো ক্লাবগুলোকে। গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমিফাইনালে ওঠে তারা। শেষ চারের প্রথম লেগে তো আরো বড় চমক উপহার দিয়েছে আবাহনী। ৪-৩ গোলের নাটকীয় ম্যাচে হারিয়ে দেয় উত্তর কোরিয়ান ক্লাব এপ্রিল টোয়েন্টি ফোরকে। যদিও দ্বিতীয় লেগে কোরিয়ায় ২-০ ব্যবধানে হেরে স্বপ্নের সমাধী হয় বাংলাদেশ লিগ চ্যাম্পিয়নদের।

Stay on top of the latest sports news, including cricket and football, from around the world. Get comprehensive coverage of matches, tournaments, and leagues— along with expert analysis and commentary from our team of sports journalists. Whether you're a die-hard fan or a casual observer, you'll find everything you need to know about your favorite sports here.

Sports, cricket, and football are popular topics in the world of sports. Cricket is a bat-and-ball game played between two teams of eleven players and is particularly popular in South Asian countries. Football, also known as soccer, is a team sport played with a spherical ball between two teams of eleven players and is widely popular worldwide. Sports enthusiasts follow the latest news, matches, tournaments, and leagues in these sports and analyze and comment on the performances of players and teams.