চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া মরণব্যাধি করোনাভাইরাসের আতঙ্ক এখন বিশ্বব্যাপী। যদিও বিশ্বের সব দেশে ভাইরাসটি এখনো ছড়ায়নি। এখন পর্যন্ত চীন, যুক্তরাষ্ট্র, ভারতসহ ২৫টি দেশে ছড়িয়েছে। বেশ কয়েকটি দেশে জরুরি অবস্থাও ঘোষণা করা হয়েছে।

corona virus 11

এদিকে, ভাইরাসটি সম্পর্কে অনেকেই এখনো ঠিকভাবে অবগত নয়। এটির টিকা আবিস্কার হয়েছে কি না? যারা আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে কেউ সুস্থ হয়েছে কি না? কিংবা সুস্থ হলেও আবার আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে কি না? এমন আরো অনেক প্রশ্নের উত্তর মানুষ জানতে চায়। তাদের সেসব প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করেছে বিবিসি।

সংক্রমণ ছড়িয়ে পড়া যে দেশগুলোতে এখনো বিমান চলাচল বন্ধ হয়নি, সে দেশের ভেতরে কিংবা বাইরে ভ্রমণ কতটা নিরাপদ?

করোনাভাইরাসে এখন পর্যন্ত চীনের মূল ভূখণ্ডে মৃতের সংখ্যা ৮০৩ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে হুবেই প্রদেশেই ৭৮০ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্ত ৩৪ হাজার ৮০০ জনের মধ্যে হুবেই প্রদেশে ২৭ হাজার। বর্তমানে ২০ হাজারেরও বেশি রোগী হাসপাতালে ভর্তি। যার মধ্যে ১১৫৪ জনের অবস্থা আশঙ্কাজনক।

এ ছাড়া ভাইরাসটি বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে, আক্রান্ত হয়েছে ৩১০ জনের বেশি মানুষ। এতে ফিলিপাইন ও হংকংয়ে দুই জনের মৃত্যু হয়েছে। চীনে মৃত্যু হয়েছে এক মার্কিন নাগরিকের।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং কমনওয়েলথ দপ্তর হুবেই প্রদেশে সব ধরনের ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। পাশাপাশি চীনের মূল ভূখণ্ডে প্রয়োজন ছাড়া ভ্রমণ থেকে বিরত থাকার কথা জানানো হয়েছে। তবে চীন থেকে অন্য কোনো দেশ ভ্রমণে এখন পর্যন্ত নিষেধাজ্ঞা দেয়া হয়নি।

ভাইরাসে আক্রান্তদের মধ্যে বেশিরভাগই বয়স্ক ও শিশু, তরুণদের মধ্যেও বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন। এক্ষেত্রে যেসব তরুণের মধ্যে স্বাস্থ্যগত সমস্যা আছে তাদের ক্ষেত্রে এমনটা হচ্ছে। অথবা বেশি মাত্রায় ভাইরাসটির সংস্পর্শে আসার কারণে লক্ষণগুলো আরো মারাত্মকভাবে দেখা দেয়।

মাস্ক কী কার্যকরভাবে ভাইরাস প্রতিরোধ করতে পারে এবং এটি কতবার পরিবর্তন করতে হয়?

মাস্ক পরলেই যে ভাইরাস প্রতিরোধ করা যায়, এমনটা খুব কমই হয়ে থাকে। বিশেষজ্ঞরা বলেছেন, নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে এবং আশপাশের জায়গাগুলো পরিচ্ছন্ন রাখতে হবে। এক্ষেত্রে নিয়মিত হাত ধোয়া এবং অবশ্যই মুখের কাছে হাত আনার আগে সেটি ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। আর এ অভ্যাস মাস্কের চেয়ে বেশি কার্যকর।

corona virus 111

করোনাভাইরাসের জন্য ইনকিউবেশন সময়কাল বা সুপ্তিকাল কী?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ভাইরাসে আক্রান্ত হওয়ার পর থেকে এর লক্ষণগুলি প্রকাশের আগ পর্যন্ত সময়ের পরিধি ২ থেকে ১০ দিনের মতো হয়ে থাকে। তাই ইনকিউবেশন পিরিয়ড বা সুপ্তিকাল সম্পর্কে জানা খুব গুরুত্বপূর্ণ। কারণ ওই সময়ের মধ্যে চিকিৎসক এবং স্বাস্থ্য কর্তৃপক্ষ ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে এবং নিয়ন্ত্রণে কাজ করতে সময় পান।

অর্থাৎ চিকিৎসকরা আরো কার্যকর কোয়ারান্টিন ব্যবস্থা চালু করতে পারেন। যেমন- কেউ যদি ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকে তাহলে তাদের আলাদা করে রাখা যাবে। যেন তাদের মধ্যে ভাইরাসটি সনাক্ত হলেও তা অন্য কারো মধ্যে ছড়িয়ে পড়তে না পারে।

করোনাভাইরাসে যারা আক্রান্ত হওয়ার পর সেরে উঠছেন, তারা কি পুরোপুরি সুস্থ হতে পেরেছেন?

হ্যাঁ, যারা ভাইরাসটির সংস্পর্শে এসেছেন তাদের মধ্যে অনেকেই কেবল হালকা কিছু লক্ষণ অনুভব করেছেন। এর মধ্যে জ্বর, কাশি এবং শ্বাসকষ্টের সমস্যা রয়েছে। বেশিরভাগই সম্পূর্ণ সেরে উঠছেন। তবে এটি বয়স্ক ব্যক্তি বিশেষ করে যাদের আগে থেকেই বিভিন্ন স্বাস্থ্য সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রে ভাইরাসটির প্রাদুর্ভাব বড় ধরনের ঝুঁকির সৃষ্টি করতে পারে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বিশেষজ্ঞরা বলেছেন, করোনাভাইরাসের হালকা লক্ষণ দেখা দেয়ার পর পুরোপুরি সেরে উঠতে এক সপ্তাহের মতো সময় লাগতে পারে।

চীনের উহান শহর থেকে বিভিন্ন দেশে পাঠানো জিনিসপত্রের মাধ্যমে কি করোনাভাইরাস ছড়াতে পারে?

জিনিসপত্রের মাধ্যমে ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে কি না সে সম্পর্কে এখনো কোনো প্রমাণ নেই। তবে এটি মানুষের হাঁচি বা কাশির মাধ্যমে জীবাণু সংক্রমণ ঘটাতে পারে।

corona virus

সাধারণত শীতল ভাইরাসগুলো মানুষের দেহের বাইরে ২৪ ঘণ্টারও কম সময় বাঁচে। তবে কনোরোভাইরাস (অন্ত্রের একটি গুরুতর পোকা) শরীরের বাইরে কয়েক মাস টিকে থাকতে পারে।

এই শ্বাসকষ্টজনিত অসুস্থতা প্রতিরোধ করার জন্য কি টিকা দেয়া সম্ভব?

এখনো এমন কোনো টিকা আবিস্কার করা যায়নি। যা দিয়ে করোনাভাইরাস থেকে মানুষকে রক্ষা করা যেতে পারে। তবে গবেষকরা এর প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা করছেন।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.