আপনি পড়ছেন

নিত্য ব্যবহারের ফলে কাপড়ে দুর্গন্ধ হওয়াই স্বাভাবিক। কিন্তু কর্মব্যস্ত জীবনে অনেকেই প্রতিদিন কাপড় ধুতে পারেন না বা সময় হয় না। চমকে যাওয়ার মতো তথ্য হল, খুব সহজেই ধোয়া ছাড়াই দূর করতে পারবেন কাপড়ের দুর্গন্ধ।

clothes funky smelling

বাইরে থেকে এসে ঘামে ভেজা কাপড় ফেলে রাখবেন না বরং কাপড় উল্টো করে রোদে শুকাতে দিন। তা না পারলে খোলা বাতাসে মেলে দিন। সময়টা রাতে হলে ফ্যানের নিচে শুকিয়ে নিন।

এবার কোন কাগজের বা প্লাস্টিকের প্যাকেটে কাপড়টি ভরে ব্যবহার করা ২/১টি টি-ব্যাগ (চাইলে অব্যবহৃত টি-ব্যাগও ব্যবহার করা যাবে) ধুয়ে শুকিয়ে এর মধ্যে রেখে মুখ বন্ধ করে রেখে দিন।

আরেকটি উপায় হল, কাপড় ভাঁজ করে প্লাস্টিকের বাক্সে রাখুন। এরপর ছোট একটি বাটিতে খানিকটা বেকিং সোডা নিয়ে ওই বাক্সে রেখে দিন। কাপড়ে মিষ্টি গন্ধ আনতে সোডার সাথে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল দিতে পারেন।

দুর্গন্ধ দূর করতে শুধুমাত্র বেকিং সোডাও ব্যবহার করতে পারেন। এতে খুব ভালো কাজ হয়। এক্ষেত্রে কাপড়ে সোডা ছিটিয়ে রেখে দিন। পরে কাপড় ঝেড়ে পরিষ্কার করে নিলেই হবে।

সকালে দেখুন কাপড় থেকে গন্ধ একেবারে ভেনিশ। চাইলে পোশাকটি বেশ কবার পরতে পারবেন। পরিষ্কার দুর্গন্ধমুক্ত কাপড় পরলে শরীরের পাশাপাশি মনও ভাল থাকে। পরিষ্কার থাকুন, সুন্দর থাকুন।

আপনি আরও পড়তে পারেন

যত্নে থাকুক আপনার হাতঘড়ি

কেমন কার্পেট কিনবেন

চিনির নানান ব্যবহার