আপনি পড়ছেন

গুলশানের হলি আর্টিজান নামের স্প্যানিশ রেস্তোরাঁয় হামলার ঘটনায় চার সন্ত্রাসীর পরিচয় সামনে এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পরিচিতজনরা তাদের চিহ্নিত করেছেন। কিন্তু একজনের পরিচয় এখনো মিলেনি। গরমিল দেখা দিয়েছে নিহত সন্ত্রাসীদের সংখ্যা নিয়েও।

gulshan crisis names and images of five attackers

আইএসপিআর বলছে, গুলশানের ঘটনায় মোট ছয়জন হামলাকারী নিহত হয়েছেন। কিন্তু পুলিশ ছবি প্রকাশ করেছে পাঁচজনের। সেখানে আবার একজন হলি আর্টিজানের শেফ- সাইফুল ইসলাম। সে হিসেবে হামলাকারীদের মধ্যে প্রকাশিত হয়েছে চারজনের ছবি। বাকি দুজনের ছবি পাওয়া যায়নি।

আইএসপিআর একজন সন্দেহভাজন আটকের কথাও বলেছে। ওই সন্দেহভাজন কে, তার নাম বা পরিচয় কী, সে বিষয়েও সংবাদ মাধ্যমে কিছু জানানো হয়নি। সব মিলিয়ে ঠিক কতোজন হামলাকারী ছিলো, কতোজন মারা গেছেন, তা নিয়ে এখন পর্যন্ত সুনিশ্চিত কোনো তথ্য মিলছে না।

এ দিকে আইএস যে পাঁচটি ছবি প্রকাশ করেছে, তাদের চারজনকে শনাক্ত করা গেছে পুলিশের প্রকাশিত ছবিতে। কিন্তু রোহান ইমতিয়াজ নামে চিহ্নিত হওয়া হামলাকারীর মৃতদেহের ছবি পাওয়া যাচ্ছে না।

পরিচিতজনরা ফেসবুকে তাকে চিহ্নিত করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের ঢাকা মহানগরীর যুব ও ক্রীড়া বিষয়ক সাবেক সম্পাদক ইমতিয়াজ খান বাবুলের সন্তান হিসেবে। আইএসের দাবি অনুসারে, রোহান হামলাকারীদের একজন। কিন্তু তার দেহের ছবি পাওয়া যায়নি। সন্দেহভাজন হিসেবে আটক হওয়া ব্যক্তিই রোহান কিনা, নিশ্চিত হওয়া যায়নি তাও।

পুলিশের প্রকাশিত মৃতদেহের ছবির সঙ্গে আইএসের দাবি করা পাঁচ হামলাকারীর যে চারজনের ছবি মিলেছে, তারা হলেন নিবরাস ইসলাম, মীর সামিহ মোবাশ্বের, খাইরুল ইসলাম পায়েল, এবং একজনের নাম বা পরিচয় জানা যায়নি।

relative of saiful islam worker of holey artisan

পুলিশের প্রকাশিত ছবিতে আর্টজানের যে শেফ আছেন, সেই সাইফুল ইসলামকে তার স্বজনেরা চিহ্নিত করেছেন। সাইফুল ইসলাম যে আর্টিজানের শেফ হিসেবে কাজ করতেন, সেটাও নিশ্চিত হওয়া গেছে। সব মিলিয়ে হামলাকারীদের পরিচয় ও সংখ্যা নিয়ে জটিলতা দেখা দিয়েছে। এ ব্যাপারে এখন পর্যন্ত আইএসপিআর বা সরকারের কোনো সংস্থার নতুন কোনো ঘোষণা নেই।

আপনি আরো পড়তে পারেন

কীর্তনখোলায় লঞ্চ- স্টিমার সংঘর্ষ: ৫ যাত্রী নিহত

শ্রদ্ধা জ্ঞাপন শেষে লাশ হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী

সন্ত্রাস নির্মূলে সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাব

গুলশান হামলা: নিহতদের প্রতি শ্রদ্ধা জানাবে বিএনপি

গুলশান হামলা: একটু পরই নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন