আপনি পড়ছেন

গাছ দিয়ে ঘর সাজাতে কে না ভালবাসে। শুধু বেডরুম, ড্রয়িং রুম কিংবা লিভিং রুম নয়, বাথরুম সাজাতেও গাছ ব্যবহার করা যায়। তবে অল্প আলো, আর্দ্রতা এবং উষ্ণ তাপমাত্রার কারণে সব ধরণের গাছ বাথরুমে লাগানো সম্ভব হয় না। বাথরুমে গাছ লাগাতে তাই প্রয়োজন কম আলো অথবা পানিতে বেড়ে ওঠে এমন গাছ।

bathroom decorated

অমরত্ব উদ্ভিদ নামে পরিচিত অ্যালোভেরা। এটি ঔষধি গাছ হিশেবেও পরিচিত। অল্প আলো এবং অল্প পানির প্রয়োজন হয় বলে বাথরুমের জানলার কাছে রাখতে পারেন এই গাছ। এছাড়া ঘর থেকে কার্বো মনোক্সাইড এবং নানা বিষাক্ত পর্দাথ দূর করতে সাহায্য করে পাতাবাহার। সপ্তাহে এক থেকে দুইবার পানি দিলেই হয় এই গাছে। স্নেইক প্ল্যান্টও বাথরুম থেকে বিষাক্ত রাসায়নিক পর্দাথ দূর করে।

বাথরুমের সৌন্দর্য বাড়াতে রঙ বেরঙের অর্কিডও বাথরুমে রাখা যায়। আর্দ্র পূর্ণ অঞ্চলে বেশি হয় ফার্নস। বাথরুমের আর্দ্রতা পূর্ণ পরিবেশের জন্য এটি আদর্শ। বাথরুমের এক কোণে রেখে দিতে পারেন গাছটি।

নির্দিষ্ট কোনো গাছের নাম না জানলে বিনা দ্বিধায় নার্সারিতে চলে যান। সেখানকার দায়িত্বরত মালিকে বাথরুমে লাগানোর জন্য উপযুক্ত গাছের কথা জিজ্ঞাসা করুন। আশা করি বাথরুম সাজানোর উপযুক্ত গাছ পেয়ে যাবেন।

আপনি আরও পড়তে পারেন

যে কোনো দাগ তুলতে লেবুর খোসা

ধোয়া ছাড়াই দূর করুন কাপড়ের দুর্গন্ধ

মরচে পড়া তুলে ফেলুন ঝটপট উপায়ে

পাউরুটি তাজা রাখবেন যেভাবে

ঘরের ফুল তাজা থাকবে দিনের পর দিন