নিজেকে সুস্থ রাখতে ব্যায়ামের চাইতে ভালো বিকল্প আর কিছু হতে পারে না। প্রতিদিন তাই হাজার ব্যস্ততার মাঝেও ব্যায়ামের জন্য অন্তত বিশ মিনিট সময় বের করে নেয়াই যেতে পারে। আর ব্যায়ামের শুরুটা করতে পারেন ঘরে বসেই। ঘরে বসে করতে পারবেন, এমনই একটি ব্যায়াম হল বজ্রাসন বা সোজাসন।

vajrasana

সাধারণত খাবার গ্রহণের পর কোন ধরনের ব্যায়াম করা যায় না বা করতে নেই। কিন্তু একমাত্র বজ্রাসন বা সোজাসন খাওয়ার পরও করা যায়। এর উপকারিতাও রয়েছে অনেক। আরও চমকপ্রদ তথ্য হল, খাওয়ার পর বজ্রাসন বা সোজাসনে বসে চুল আঁচড়ালে চুল পড়া কমে, চুল পাকা বিলম্বিত করে এবং মস্তিষ্কের রক্তসঞ্চালনও ভালো হয়। এর কারণ হল আসনটি করার সময় পেট ও পাকস্থলীতে যথেষ্ঠ পরিমাণে রক্ত সঞ্চালিত হয় অর্থাৎ রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এতে খাবার সুন্দরভাবে হজম হয়। কারো আলসারের সমস্যা থেকে থাকলে আসনটি নিয়মিত করতে পারেন উপকৃত হবেন। চলুন দেখে নিই কীভাবে করতে হয় এই আসন।

যেভাবে করতে হবে
  • প্রথমে দুই হাঁটু ভেঙে বসে দুই পায়ের পাতা পেছনে মাটির সঙ্গে এমনভাবে রাখুন যাতে মিশে থাকে।
  • মেরুদণ্ড, ঘাড় ও মাথা যতটা সম্ভব সোজা রাখতে হবে।
  • দুই পায়ের গোড়ালি জোড়া লাগিয়ে রাখতে হবে।
  • এবার গোড়ালীর ওপর নিতম্ব রেখে বসুন। হাতের পাতা এবং আঙুলগুলো সোজা করে হাঁটুর ওপর উপুড় করে দুই হাত টানটান করে রাখুন।
  • শ্বাস-প্রশ্বাস স্বাভাবিকভাবে রেখে ৫-১০ মিনিট এভাবে বসে থাকুন। এ সময় আপনি কেবল নিঃশ্বাসের দিকে খেয়াল রাখুন। অল্প সময়ের মধ্যেই ধ্যানাবস্থায় গিয়ে এক ধরণের মানসিক প্রশান্তি অনুভব করবেন আপনি।

উপকারিতা

নিয়মিত বজ্রাসন বা সোজাসনের চর্চা করলে হাঁটুতে ইউরিক এসিড জমার কারণে যে হাঁটু ও ছোট ছোট অস্থি সন্ধিস্থলে বাতজনিত ব্যথা হয় তা দূর হয়। খাওয়ার পরপরই আসনটি করলে হজমশক্তি বৃদ্ধি পায় তবে তা দুইবেলা করবেন। এই আসনে বসে একশবার চুল আঁচড়ালে সহজে চুল পাকে না এবং চুল পড়া কমে। এই আসন নিয়মিত করলে শরীরের নিম্নাংশের স্নায়ু ও পেশী সুগঠিত হয়। আসনটি রাতের খাবারের পর নিয়মিত করলে হজমশক্তি বৃদ্ধির পাশাপাশি ঘুমও ভালো হবে। এ আসনে পায়ের পাতার অসমতা দূর হয়।

প্রথম প্রথম আসনটি করতে গেলে পায়ে টান অনুভব করতে পারেন। যদি বেশি চাপ বা ব্যথা অনুভব করেন তবে পা সোজা করে একটু একটু সময় নিয়ে আবার পা ভাঁজ করে বসুন। নিয়মিত আসনটি করার ফলে যখন অভ্যাস হয়ে যাবে তখন ইচ্ছে করলেই আপনার পক্ষে ১০ থেকে ৩০ মিনিট সোজাসন বা বজ্রাসনে বসে থাকা সম্ভব হবে।

পরামর্শ

মনে রাখবেন, শুরুর দিকে হয়ত সঠিক ভঙ্গিমাটি রপ্ত করতে পারবেন না। তাই বলে তাড়াহুড়ো বা জোর করে একবারে সঠিক ভঙ্গিমায় করার চেষ্টা করবেন না। ধীরে ধীরে সঠিক ভঙ্গিমায় নিয়ে আসুন।

বিশেষ সতর্কতা- পায়ে যদি কোনো ধরনের সার্জারি বা পানি জমার সমস্যা থাকে তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া আসনটি করা যাবে না।

আপনি আরও পড়তে পারেন

ঘাড়ব্যথা দূর করতে যা করবেন

বয়স্কদের জন্য উপযুক্ত ব্যায়াম সাঁতার কাটা

অতিরিক্ত পানি পান করার কুফল

ব্রেইন স্ট্রোকের ঝুঁকি এড়াতে...

হৃদরোগ ও ডায়াবেটিস একত্রে হলে খুবই বিপদজনক

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.