আপনি পড়ছেন

বাড়ির সবচেয়ে প্রয়োজনীয় ঘর হল রান্নাঘর। আর না চাইলেও এই রান্নাঘরই সবচেয়ে বেশি নোংরা হয়। সময়ের অভাবে রান্নাঘর অপরিষ্কার হয়ে গেলেও অনেক সময় পরিষ্কার করা সম্ভব হয়ে উঠে না।

cleaning house

রান্নাঘর পরিষ্কারের ঝামেলাও বেশি। বিশেষ করে ওভেন, ব্লেন্ডার, টোস্টার পরিষ্কার করাটা ঝামেলা বই কি। চিন্তার কিছু নেই। কিছু কৌশল জানা থাকলে সহজেই পরিষ্কার করা যাবে রান্নাঘর।

  • স্টোভ ও রেফ্রিজারেটর পরিষ্কার করতে হলে প্রথমে সুইচ অফ করে নিতে হবে। ধুলো পরিষ্কার করতে ভেজা স্পঞ্জ বা লম্বা হ্যান্ডেলের ব্রাশ ব্যবহার করুন। এরপর কুসুম গরম পানিতে মাইল্ড সাবান মিশিয়ে ফ্রিজের ভিতরটা মুছে ফেলুন। শেষে শুকনো কাপড় দিয়ে মুছে নিন।
  • নিমপাতা মেশানো ঈষদুষ্ণ পানিতে কাপড় ভিজিয়ে চিপে কাবার্ড, শেলফ পরিষ্কার করুন। আরশোলা, উইপোকা, সিলভার ফিশ পোকার উপদ্রব কমবে।
    মিনারেল বা ভেজিটেবল ওয়েল কয়েক ফোঁটা পাতলা তোয়ালের মধ্যে লাগিয়ে রান্নাঘরের চুলার উপরের তেল চিটচিটে স্থানে ঘষুন। পরে সাধারণ পরিস্কারক দিয়ে স্থানটি মুছে নিন। কোন কেমিক্যাল ছাড়াই তেল চর্বি দূর হবে।
  • ওয়াশিং মেশিনের সামনের জায়গার দাগ দূর করতে ব্লিচিং পাউডার দিয়ে মুছে নিন।
  • মাইক্রোওয়েভ পরিষ্কার করতে সমপরিমাণ গরম পানি ও সাদা ভিনেগার একটি বোলে মিশিয়ে মাইক্রোওয়েভে ৫-১০ মিনিট তাপ দিয়ে সাবধানে বোলটি বের করে নিয়ে মাইক্রোওয়েভের ভেতরটা একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন।
  • থালা-বাসন মাজার মাজুনি কাজ শেষে শুকনো রাখার চেষ্টা করুন। বড় বাইন্ডার ক্লিপ ব্যবহার করা যেতে পারে এক্ষেত্রে। এঁটো থালা বাসন পানিতে ভিজিয়ে রাখলে সহজে পরিষ্কার করা যায়।
  • গরম পানি, লেবুর রস ও টুথ ব্রাশ ব্যবহার করে রান্নাঘরের সিঙ্ক ড্রেইনটি পরিস্কার করুন। লোহার পাত্র পরিস্কার করতে প্রাকৃতিক পরিষ্কারক লবণ ব্যবহার করুন। সিঙ্কে কখনোই তরিতরকারির খোসা, আলু বা পেঁয়াজের খোসা ফেলা উচিত নয়। কারণ এগুলো বাজে দুর্গন্ধ তৈরি করে। ময়লার ঝুড়িতে গন্ধ হলে কুসুম গরম পানি ও সাদা ভিনেগারের মিশ্রণ দিয়ে ঝুড়ি ধুয়ে ফেলুন। যদি ময়লার ঝুড়িতে গন্ধ হওয়া সত্ত্বেও ফেলতে না পারেন তবে ওপরে কিছু কফি গুঁড়ো ছিটিয়ে দিন, গন্ধ কিছুটা কমবে।
  • ব্রেকফাস্ট, লাঞ্চ বা ডিনারের পর থালা-বাসন ফেলে না রেখে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন। কারণ খাবারের উচ্ছিষ্ট জীবাণু সৃষ্টি করতে পারে।
  • মাছ, মাংস, সবজি কাটার ফলে রান্নাঘরের মেঝে সবচেয়ে বেশি নোংরা হয়। নানা রকমের দাগও পড়ে যায়। জীবাণুমুক্ত ও দাগ দূর করার সহজ উপায় হল ভিনেগার এবং লেবু। রান্নাঘরের গন্ধ দূর করতে একটি বোতলে জাম্বুরার খোসা কেটে নিয়ে ভিনেগারে ভরে নিন। কোন ঠাণ্ডা অন্ধকারাচ্ছন্ন স্থানে বোতলটি দুই সপ্তাহের জন্য রেখে দিন। এরপর খোসাগুলো ফেলে দিয়ে ভিনেগারটি ব্যবহার করুন। রান্নাঘরের দুর্গন্ধ দূর করবে এটি।

ঘরের সাথে সাথে রান্নাঘর প্রতিদিন মুছতে হবে। মোছার সময় বাড়ি-রান্নাঘর জীবাণুমুক্ত করতে ঘর মোছার পানিতে ফিনাইল মেশান। ঘরকে জীবাণুমুক্ত রাখুন, পরিবারের সুস্বাস্থ্য নিশ্চিত করুন।

আপনি আরও পড়তে পারেন

ঈদের আগে বাড়ি-ঘরের যত্ন-আত্তি

রঙ যাচাই করে কাপড় কিনুন

মরচে পড়া তুলে ফেলুন ঝটপট উপায়ে

যে কোনো দাগ তুলতে লেবুর খোসা

তেলাপোকা কি খাবার নষ্ট করে?