আপনি পড়ছেন

ইরান এবং হিজবুল্লাহকে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করতে সহায়তা করার জন্য অভিযুক্ত করেছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। হুথিদের সবশেষ হামলায় দুজন নিহত হয়েছেন। সৌদি শহর জাজানে গত শুক্রবার রাতে ওই ক্ষেপণাস্ত্র হামলা হয়। জাপান টাইমস।

map saudi yemenসৌদি আরব ও ইয়েমেনের মানচিত্র

সৌদি জোট ইয়েমেনের সরকারকে সমর্থন করতে গিয়ে প্রায় সাত বছর আগে সেখানে হস্তক্ষেপ করেছিল। এর পর থেকে সৌদি আরব নিয়মিতভাবে ইরানের বিরুদ্ধে হুথিদের অস্ত্র সরবরাহ এবং হিজবুল্লাহ বিদ্রোহীদের প্রশিক্ষণের জন্য অভিযুক্ত করে আসছে। কিন্তু তেহরান বরাবরই অভিযোগ অস্বীকার করে আসছে।

লেবাননের ইরান সমর্থিত শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এর আগে ইয়েমেনে যোদ্ধা বা অস্ত্র পাঠানোর কথা অস্বীকার করেছে। সৌদি আরব এবার সবশেষ অভিযোগটি আনল তখন, যখন হুথিরা তাদের হামলা জোরদার করেছে সৌদিতে।

সৌদি জোটের মুখপাত্র তুর্কি আল-মালকি এক সংবাদ সম্মেলনে বলেছেন, হুথিরা সানা বিমানবন্দরকে সামরিকীকরণ করছে এবং এটিকেই সৌদি লক্ষ্য করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপের প্রধান কেন্দ্র বানিয়েছে।

মালকি সাংবাদিকদের একটি ভিডিও ক্লিপ দেখিয়ে জানান, বিমানবন্দরটি ইরানি এবং হিজবুল্লাহ বিশেষজ্ঞদের সদর দপ্তরে পরিণত হয়েছে। হিজবুল্লাহ হুথিদের বুবি-ট্র্যাপ এবং ড্রোন ব্যবহার করার প্রশিক্ষণ দিচ্ছে। মালকি আরেকটি ভিডিও দেখান, যাতে দেখা যাচ্ছে, একজন হিজবুল্লাহ সদস্য একটি ড্রোনের মধ্যে বিস্ফোরক রাখছেন এবং এক ব্যক্তি হুথি সদস্যদের বলছেন, আমাদের অবশ্যই অবস্থান শক্তিশালী করতে হবে।

হুথিরা ইসলামের সংখ্যালঘু জাইদি শিয়া সম্প্রদায় থেকে এসেছে এবং ইয়েমেনের পার্বত্য উত্তরে তাদের ঐতিহ্যগত দুর্গ রয়েছে। ২০০৪ থেকে ২০১০ সালের মধ্যে তারা ইয়েমেনের তৎকালীন সরকারের বিরুদ্ধে ছয়টি যুদ্ধ করেছে এবং ২০০৯ থেকে ২০১০ সালে সীমান্তে ঝড়ের পর সৌদি আরবের সাথে যুদ্ধ করেছে।

মালকি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই হিজবুল্লাহর শত্রুতামূলক কাজ বন্ধ করাতে হবে। ২০১৮ সালের জানুয়ারি থেকে হুথিরা সৌদি আরবের দিকে ৪৩০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ৮৫০টি ড্রোন নিক্ষেপ করেছে। রোববার সন্ধ্যায় সৌদি জোট ঘোষণা করেছে, তারা সানায় একটি বিমান বাহিনী একাডেমির কাছে নতুন হামলা চালিয়েছে।

সৌদি জোটের কার্যক্রম আন্তর্জাতিক মানবিক আইন অনুসারে পরিচালিত হয়। জোটটি বারবার হুথিদেরকে বেসামরিক লোকদের মানব ঢাল হিসাবে ব্যবহার করার বিরুদ্ধে অনুরোধ করে আসছে। বিশ্বশক্তি এবং রাজ্যের উপসাগরীয় আরব মিত্ররা সৌদি আরবে বিদ্রোহীদের মারাত্মক হামলার নিন্দা করেছে।

রিয়াদে ওয়াশিংটনের দূতাবাস এক বিবৃতিতে বলেছে, হুথিদের হামলা সংঘাতকে স্থায়ী করছে। ইয়েমেনি জনগণের দুর্ভোগকে দীর্ঘায়িত করছে এবং সৌদি আরবে বসবাসকারী ৭০ হাজার মার্কিন নাগরিকের পাশাপাশি সৌদি জনগণকে বিপন্ন করছে। রিয়াদে ফরাসি রাষ্ট্রদূত লুডোভিক পুইলি টুইটারে হুথি হামলায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.