আপনি পড়ছেন

বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরের এক ছাত্রের কলার ধরে চড় মারার অভিযোগে দুই ছাত্রীকে বহিষ্কার করা হয়েছে। ঘটনাটি ঘটেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে, জাবি। বহিষ্কৃতরা হলেন— বিশ্ববিদ্যালয়টির নওয়াব ফয়জুন্নেসা হলের আনিকা তাবাসসুম এবং প্রীতিলতা হলের আবাসিক ছাত্রী সুমাইয়া বিনতে ইকরাম।

jahangirnagar university syndicate meetingরাতেই সিন্ডিকেট কমিটির সভা থেকে দুই ছাত্রীকে বহিষ্কার করা হয়

জানা যায়, মঙ্গলবার, ২৫ জানুয়ারি, দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বহিষ্কৃত দুই ছাত্রী জাবির নৃবিজ্ঞান বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী। এর মধ্যে আনিকাকে ৬ মাস এবং সুমাইয়াকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, দুই শিক্ষার্থী তাদের বহিষ্কারাদেশ চলাকালে বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষাসহ অন্য কোনো ধরনের কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না। এমনকি তারা আবাসিক হলেও অবস্থান করতে পারবেন না।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় মঙ্গলবার দিবাগত রাত ৯টার দিকে সড়কে জায়গা ছেড়ে দেওয়াকে কেন্দ্র করে সুমাইয়া বিনতে ইকরাম স্নাতকোত্তরের এক ছাত্রের কলার ধরে চড় মারেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন আনিকা।

এ ঘটনায় সেখানে থাকা অন্য শিক্ষার্থীরা প্রতিবাদ করেন এবং অভিযুক্ত দুই জনের শাস্তির দাবি জানান। এরপর দুই পক্ষই রাতে প্রক্টর অফিসে লিখিত অভিযোগ করেন। এরপর বিশ্ববিদ্যায়ল প্রশাসন দুই ছাত্রীকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়।