আপনি পড়ছেন

একই ধরনের পরিস্থিতিতে দুই ধরনের অবস্থানের কারণে নিজ দেশসহ পশ্চিমাদের কঠোর সমালোচনা করেছেন আয়ারল্যান্ডের পার্লামেন্ট সদস্য রিচার্ড বয়েড ব্যারেট। পার্লামেন্টকে অভিযুক্ত করে তিনি বলেন, ভ্লাদিমির পুতিনের মানবতাবিরোধী অপরাধগুলোর কঠোর নিন্দা জানাচ্ছেন আপনি। অথচ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের বর্বর আচরণের নিন্দা করছেন না! খবর আনাদোলু এজেন্সি।

irish lawmaker richard boyd barrettআয়ারল্যান্ডের পার্লামেন্ট সদস্য রিচার্ড বয়েড ব্যারেট

রিচার্ড বয়েড ব্যারেট বলেছেন, ইউক্রেনে অন্যায় কর্মকাণ্ডের জন্য রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কিন্তু দীর্ঘদিন ধরে ফিলিস্তিনে একই ধরনের অন্যায় করা হলেও তার জন্য ইসরায়েলের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে না।

এই দ্বৈত নীতির জন্য তিনি আইরিশ পার্লামেন্টের কঠোর সমালোচনা করে তিনি ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের মানবাধিকার লঙ্ঘনের বেশ কিছু উদাহরণ তুলে ধরেন। এর মধ্যে গাজায় হামলা ও ফিলিস্তিনিদের ভূমি দখলসহ বেশ কয়েকটি বিষয় ছিল।

gaza vs kyivহামলার পর গাজা ও কিয়েভের দৃশ্য

বামপন্থী দল পিপল বিফোর প্রফিট দলের হয়ে আইরিশ পার্লামেন্টে প্রতিনিধিত্ব করছেন রিচার্ড বয়েড ব্যারেট। পার্লামেন্টের উদ্দেশ্যে তিনি বলেন, ইসরায়েলে অন্যায়ের বিরুদ্ধে আপনি বর্ণবাদ শব্দটিও ব্যবহার করতে চান না, নিষেধাজ্ঞা তো দূরের কথা। অথচ পুতিন ও তার বাহিনীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে মাত্র পাঁচ দিন লেগেছে।

ব্যারেট বলেন, আপনি ভ্লাদিমির পুতিনের মানবতার বিরুদ্ধে অপরাধের বর্ণনা দেওয়ার জন্য সবচেয়ে শক্তিশালী ও শক্তসমর্থ ভাষা সঠিকভাবে ব্যবহার করতে পেরে খুশি। কিন্তু ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলের হামলার বর্ণনা দেওয়ার সময় আপনি ভাষাটির একই শক্তি ব্যবহার করছেন না। রাশিয়ার বিরুদ্ধে আপনি নিষেধাজ্ঞা জারি করে বসে আছেন। অথচ ইসরায়েলের ব্যাপারে তা আপনার ধারণাতেও নেই।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালায়। দুই সপ্তাহের এ হামলার প্রেক্ষিতে রাশিয়ার ওপর এরই মধ্যে বিশ্বের সবচেয়ে বেশি নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বিভিন্ন দেশ ও সংস্থার পক্ষ হতে। রাশিয়ার এ হামলাকে বর্বর, নৃশংস আখ্যা দিয়ে চরম নিন্দা করা হয়েছে। অথচ ইসরায়েল ফিলিস্তিনিদের ওপর পৌনে এক শতাব্দী ধরে একই ধরনের বা এর চেয়ে নৃশংস হামলা চালিয়ে আসলেও সে ব্যাপারে চোখ বন্ধ রাখার নীতি অবলম্বন করে আসছে পশ্চিমা নেতৃত্বাধীন বিশ্ব। আইরিশ পার্লামেন্টারিয়ান ব্যারেট এ বিষয়টিই তুলে ধরেছেন।

আইরিশ পার্লামেন্টসহ পুরো পশ্চিমা বিশ্বকে লক্ষ্য করে তিনি বলেন, প্রখ্যাত মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলকে মানবতাবিরোধী অপরাধের জন্য দায়ী করেছে। অথচ আমরা তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করতে পারি না।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.