আপনি পড়ছেন

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সম্প্রতি মস্কোতে থাকাবস্থায় অবিলম্বে সফর সংক্ষিপ্ত করে তাকে ইসলামাবাদ ফিরতে চাপ দিয়েছিল যুক্তরাষ্ট্র। মস্কোতে যাবার আগেও তাকে সফর বাতিলের জন্য চাপ দেওয়া হয়। পাকিস্তান ওইসব চাপে মাথা নোয়ায়নি বলে ‘অবাধ্য’ ইমরান খানকে ক্ষমতা থেকে সরাতে উদ্যত হয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়া সরকারের এক বিবৃতিতে এসব কথা বলা হয়েছে। খবর তাস।

imran khan putinভ্লাদিমির পুতিন ও ইমরান খান

বিবৃতিতে রাশিয়ার অন্যতম ঊর্ধ্বতন কূটনীতিক ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ‘পাকিস্তানের জাতীয় পর্ষদ (পার্লামেন্টের নিম্নকক্ষ) ভেঙে দেওয়ার ঘটনায় একটি স্বাধীন রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের নিজ স্বার্থে নির্লজ্জ হস্তক্ষেপের আরেকটি চেষ্টার প্রমাণ মিলছে।

প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শে পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভির পার্লামেন্ট বিলুপ্ত করার সিদ্ধান্তটি এসেছে ইমরান খানের মস্কো সফরের পর। ওই সফরের আগে ‘মার্কিনী ও তাদের পশ্চিমা সহযোগীরা’ ইমরান খানের ওপর রুঢ়ভাবে চাপ প্রয়োগ করেছিল। সফর বাতিলের জন্য তারা সময় বেঁধে দিয়েছিল।

তিনি বলেন, ‘এর পরের ঘটনাগুলো দেখে কোনো সন্দেহ থাকে না যে যুক্তরাষ্ট্র ‘অবাধ্য’ ইমরান খানকে শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রীর নিজের দলের একদল এমপি ‘হঠাৎ’ বিরোধীদের সঙ্গে হাত মেলায়। এরপর অবিলম্বে পার্লামেন্টে জমা দেয়া হয় সরকারপ্রধানের ওপর অনাস্থার প্রস্তাব, ৩ এপ্রিল যেটির ভোট হবার কথা ছিল।’

তিনি আরও বলেন, ‘এটা হচ্ছে একটি স্বাধীন রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের নিজ স্বার্থে নির্লজ্জ হস্তক্ষেপের আরেকটি চেষ্টা। ইসলামি প্রজাতন্ত্র পাকিস্তানের প্রধানমন্ত্রী নিজেও বারবার বলেছেন যে, তার বিরুদ্ধে ষড়যন্ত্রের উসকানি ও তহবিল ‘বিদেশ’ থেকে এসেছে।

রাশিয়ার বিবৃতিতে বলা হয়, ইমরান খান যখন রাশিয়ার রাজধানীতে অবস্থান করছিলেন তখন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ওয়াশিংটনে পাকিস্তানি রাষ্ট্রদূতকে তলব করেন। তিনি রাষ্ট্রদূতকে চাপ দেন যাতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ‘সফর অসমাপ্ত রেখে ফিরে যান’। কিন্তু সেই চাপ প্রত্যাখ্যান করা হয়।

পাকিস্তানের গণমাধ্যমের খবর মতে, গত ৭ মার্চ পাকিস্তানি রাষ্ট্রদূতের সঙ্গে আলাপকালে একজন ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা ইউক্রেনের ঘটনাবলীতে পাকিস্তানি নেতৃত্বের ভারসাম্যপূর্ণ প্রতিক্রিয়ার কঠোর সমালোচনা করে স্পষ্ট জানান যে, কেবলমাত্র ইমরান খানকে ক্ষমতা থেকে সরালেই যুক্তরাষ্ট্রের সঙ্গে অংশীদারিত্ব সম্ভব।’

পাকিস্তানের আসন্ন নির্বাচনের আগে ভোটারদের এ বিষয়গুলো জানানো দরকার বলে মন্তব্য করেন মারিয়া জাখারোভা। বিবৃতিতে বলা হয়, রাশিয়া সরকার আশা করছে পার্লামেন্ট ভেঙে দেওয়ার ৯০ দিনের মধ্যে যে নির্বাচন হবে সেখানে পাকিস্তানি ভোটারদের এসব ঘটনা সম্পর্কে অবহিত করা হবে।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.