advertisement
আপনি পড়ছেন

চিকিৎসার ক্ষেত্রে এতদিন অস্ত্রোপচারে চিকিৎসকদের সহায়তা করতো রোবট, সাম্প্রতিক সময়ে এই প্রযুক্তি সফলতা পেয়েছে। এবার চিকিৎসকদের সহযোগিতা ছাড়াই সম্পূর্ণ অস্ত্রোপচার করল রোবট। মানব ইতিহাসে এমন যুগান্তকারী ঘটনা ঘটল যুক্তরাষ্ট্রে।

robotic surgeryরোবট স্টারের অস্ত্রোপচার

মার্কিন একদল গবেষকের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান জানায়, তাদের দ্য স্মার্ট টিস্যু অটোনোমাস রোবট স্টার ৪টি শূকরের শরীরে সফলভাবে ল্যাপারোস্কপি সার্জারি সম্পন্ন করেছে। শূকরগুলোর পরিপাক নালিতে অস্ত্রোপচার করে জোড়া লাগিয়েছে রোবটটি।

ইতিহাস সৃষ্টিকারী এই রোবট তৈরির সঙ্গে সম্পৃক্ত জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের সহকারী অধ্যাপক অ্যাক্সেল ক্রিগার। তিনি জানান, মানুষের সহায়তা ছাড়াই পুরো অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন করার ঘটনা এটিই প্রথম।

robotic surgery 1রোবটের অস্ত্রোপচার

পরিপাক নালির এই অস্ত্রোপচার নিখুঁতভাবে করতে হয় জানিয়ে অ্যাক্সেল ক্রিগার বলেন, সামান্য কাঁপুনিতেও ভুল সেলাই বা ফুটো হয়ে যেতে পারে এই নালি। রোবটের এমন অস্ত্রোপচার মানুষের চেয়ে ‘উল্লেখযোগ্য ভালো’। অস্ত্রোপচারে চূড়ান্ত সফলতা আসলে তা মানবদেহেও করা সম্ভব হবে।

দ্য স্মার্ট টিস্যু অটোনোমাস রোবট স্টারের বিশেষত্বের বিষয়ে তিনি আরো জানান, বিশ্বে প্রথমবারের মতো এমন রোবটিক সিস্টেম এসেছে। মানুষের ন্যূনতম সাহায্যে এটি নরম টিস্যুতে অস্ত্রোপচারের পরিকল্পনা, অভিযোজন ও কার্যকর করতে পারে, এটি অন্য কোনো রোবট পারে না।