advertisement
আপনি দেখছেন

নতুন বছর শুরু হয়েছে তিন সপ্তাহ হবে। সমাজ সংস্কৃতির বিভিন্ন অঙ্গনের মতো এ বছর ক্রীড়াঙ্গনের জন্যও বিশেষ গুরুত্বপূর্ণ। ক্রিকেটে আছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ফুটবলে আছে ইউরো চ্যাম্পিয়নশিপ এবং অলিম্পিকে আছে ক্রীড়া মহাযজ্ঞ। বিশ্বজুড়ে খেলোয়াড়দের চোখে ভাসছে এসব প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্ব অর্জনের স্বপ্ন।

kylian mbappe monaco psg ligue 1

অন্যদের মতো স্বপ্ন দেখছেন কিলিয়ান এমবাপ্পেও। ফরাসি সেনসেশনের স্বপ্নের সীমা অবশ্য আলোকবর্ষ দূরে। বিশ্বজয়ী এই তারকা এ বছর জিততে চান ট্রেবল। প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও ফ্রান্সের হয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের ট্রফি এবং অলিম্পিক ফুটবলে স্বর্ণপদক জয়ের স্বপ্নে বিভোর হয়ে আছেন এমবাপ্পে।

পেশাদার ক্লাব ক্যারিয়ারে ২১ বছর বয়সেই অনেককিছু জিতে ফেলেছেন এমবাপ্পে। তন্মধ্যে আছে বিশ্বকাপের সোনলি ট্রফিটাও। এ বছর তিনি দেখছেন নতুন স্বপ্ন। সোমবার নিজের ধাতব্য প্রতিষ্ঠান (ইন্সপায়ার্ড বাই কেএম) উদ্বোধন করতে গিয়ে এমবাপ্পে বলেছেন, ‘২০২০ সালে আমার স্বপ্ন? আমি ত্রিমুকুট জিততে চাই।’

পিএসজির বিশ্বজয়ী ফরাসি সেনসেশন তিনটি শিরোপার নাম আলাদাভাবে উল্লেখ করে দিয়েছেন, ‘আমি এ বছর চ্যাম্পিয়নস লিগ, ইউরো ২০২০ এবং অলিম্পিক গেমস জিততে চাই।’ ফরাসি ফরওয়ার্ড এমবাপ্পের স্বপ্ন দেখতে বাধা নেই। কিন্তু বাস্তবায়ন খুবই কঠিন। তবে চেষ্টায় ত্রুটি রাখতে চান না তিনি।

ইতোমধ্যে চ্যাম্পিয়নস লিগের চলতি মৌসুমে দাপটের সঙ্গে নক আউট পর্বে উঠেছে পিএসজি। এই টুর্নামেন্ট শেষে এমবাপ্পে জাতীয় দল ফ্রান্সের হয়ে ইউরো বিশ্বকাপের রাজত্ব উদ্ধারের মিশনে নামবেন। ফ্রান্স অনূর্ধ্ব-২৩ দলের হয়ে জাপানের টোকিও অলিম্পিকে-ও অংশ নেবেন এমবাপ্পে।

এই মুহূর্তে ক্যারিয়ার সেরা ফর্মে আছেন পিএসজি তারকা। চলমান মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ২২ ম্যাচে ২১ গোল করেছেন এমবাপ্পে। এ ছাড়া  সতীর্থদের দিয়ে করিয়েছেন আরো ১২টি। ব্যক্তিগত নৈপুণ্যে এখন অবধি ইউরোপিয়ান ক্লাব ফুটবলে তিনিই সেরা পারফর্মার।