advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস প্রাদুর্ভাব ওলট-পালট করে দিয়েছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সূচি। দুই-তিন মাসের বিরতি দিয়ে অবশ্য চারটি শীর্ষস্থানীয় লিগই চালু হয়েছে। ব্যতিক্রম কেবল ফ্রেঞ্চ লিগ ওয়ানে। অসমাপ্ত রেখেই এই মৌসুমের ইতি টেনেছে ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ)। একই সঙ্গে প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি) চ্যাম্পিয়ন বলে ঘোষণা দেয় এফএফএফ।

mbappe on action

স্বাভাবিকভাবেই মাঠে ফেরার তাড়না নেই নেইমার-এমবাপ্পেদের। কিন্তু নতুন মৌসুমে মেসি-রোনালদোদের আগেই মাঠে নামতে হচ্ছে তাদের। কেননা সবার আগে লিগের নতুন মৌসুমের সূচি ঘোষণা করেছেন ফরাসি ফুটবলকর্তারা। চ্যাম্পিয়নস লিগের এই মৌসুমের ফাইনালের আগের দিন লিগ চালুর সিদ্ধান্ত নিয়েছেন তারা।

সিদ্ধান্ত অনুযায়ী আগামী আগস্টে শুরু হতে যাচ্ছে ফ্রেঞ্চ লিগ ওয়ানের ২০২০-২১ মৌসুম। ২২ ও ২৩ আগস্ট মাঠে গড়াবে প্রথম রাউন্ড এবং আগামী বছরের ২৩ মে ৩৮তম তথা শেষ রাউন্ড অনুষ্ঠিত হবে। নতুন মৌসুমে ঘরের মাঠ পার্ক ডু প্রিন্সেসে মেতজের বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করবে চ্যাম্পিয়ন দল পিএসজি।

cavani mbappe neymar psg

লিগ ওয়ানের বিদায়ী মৌসুমে ২৭ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে পিএসজি। এক ম্যাচ বেশি খেলে তাদের চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে রানার্সআপ হয়েছে অলিম্পিক মার্শেই। তাদের পেছনে আছে যথাক্রমে রেঁনে (৫০), লিলঁ (৪৯), নিস (৪১), স্টেড রেইমস (৪১), লিওঁ (৪০), মপঁয়ে (৪০) ও মোনাকো (৪০)। লিগে অবনমন করা হয়েছে এমিয়েন্স (২৩) ও তুলুজকে (১৩)। লিগ টু থেকে ওয়ানে উঠে আসছে লরিয়েন্ট ও লেন্স।

sheikh mujib 2020