advertisement
আপনি পড়ছেন

১১ মাস আগের কথা। ইফতিখার নামের ১২ বছর বয়সি এক শিশুকে তার বাবা পাকিস্তান থেকে ভারতে নিয়ে যান। বিয়ের দাওয়ার কথা বলে নিয়ে আর ছেলেকে মায়ের কাছে ফেরত দেননি বাবা। এরপর দীর্ঘ ১১ মাস পর ভারত সরকারের সহায়তায় ছেলেকে ফেরত পেলেন মা।

india returns pakistani child to mother

ইফতিখারের মায়ের নাম রোহিনা কায়ানি। তার স্বামী ছেলেকে নিয়ে আর ফেরায় তিনি আদালতে মামলা করেন। আদালত রায় দেন পক্ষেই। কিন্তু সীমান্তে উত্তেজনাজনিত কারণে কাশ্মিরে থাকা ছেলেকে পাওয়ার এক রকম ছেড়েই দিয়েছিলেন তিনি।

এ সময় সহায়তার হাত বাড়ায় ভারত। মানবিক ভালোবাসার উদাহরণ স্থাপন করে ইফতিখারকে তার মায়ের কাছে ফেরত দেয়ার উদ্যোগ নেয় তারা। পাকিস্তানের পক্ষ থেকেও এ ব্যাপারে ভারতের সহায়তা কামনা করা হয়। এরপরই ছেলেকে ফিরে পান রোহিনা।

ছেলেকে পেয়ে নিজ দেশের সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি। একই সঙ্গে পারস্পরিক রাজনৈতিক সংঘাতের পরও ছেলেকে ফেরত দেয়ার উদ্যোগ নেয়ায় ভারত সরকার এবং সংশ্লিষ্টদেরও ধন্যবাদ জানান রোহিনা কায়ানি।

জানা গেছে, ইফতিখারের বাবা গুলজার আহমেদ তানতারি বর্তমানে ভারত শাসিত কাশ্মিরে বাস করছেন। আর ইফতিখারের মা থাকেন পাকিস্তান শাসিত কাশ্মিরে।

গুলজার আগে ভারতেরই বাসিন্দা ছিলেন। ১৯৯০ সালে তিনি সীমান্ত পার হয়ে পাকিস্তানে চলে যান। সেখানে বিয়ে করে সংসারও পাতেন। এরপর ২০১৬ সালে ছেলেকে নিজ দেশে ফিরেন তিনি। দেশে ফেরার পর গ্রেপ্তার হন গুলজার। এরপরই ইফতিখারের বিষয়টি সামনে চলে আসে।