advertisement
আপনি দেখছেন

কাশ্মিরের আন্দলনকারীদের উদ্দেশ্য করে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, রক্ত ঝঁড়িয়ে কোন সমস্যার সমাধান হবে না। কাশ্মিরের যুবকদের 'টেররিজম' ছেড়ে 'ট্যুরিজমের' ঝোঁকার আহ্বানও জানিয়েছেন তিনি।

modi commented about internal affair of pakistan

কাশ্মিরের চেনানি-নাশরি সুরঙ্গ উদ্বোধন করতে গিয়ে এমন কথা বলেছেন মোদি। তিনি বলেন, ‘রক্ত ঝড়িয়ে কোন সমস্যার সমাধান হবে না। কয়েকজন যুবক পথভ্রষ্ট হয়ে ভারতীয় সেনাকে লক্ষ্য করে পাথর ছোড়ে। সেই পাথর দিয়েই আবার এক শ্রেনির যুবকরা দেশকে গড়ে তোলে।’

সুরঙ্গ উদ্বোধনের সময় মোদি আরও বলেন, ‘এই সুড়ঙ্গ শুধুই সুড়ঙ্গ নয়, একই সঙ্গে কাশ্মিরের সামাজিক ও অর্থনৈতিক উন্নতির সোপান। চেনানি-নাশরি সুড়ঙ্গ তৈরিতে কাশ্মিরের যুবকরা অত্যন্ত পরিশ্রম করেছেন। এই প্রকল্পের পেছনে যতই কেন্দ্রের অর্থসাহায্য আসুক, ঘাম ও রক্ত মিশে রয়েছে কাশ্মিরের যুবকদেরই।’

চেনানি-নাশরি সুড়ঙ্গের ফলে সামগ্রিকভাবে কাশ্মিরে পর্যটনশিল্পের গতি বাড়বে বলে আশা করেন মোদি। পরে তিনি এক টুইটে কাশ্মিরের যুবকদের টেররিজম ছেড়ে ট্যুরিজমের ঝোঁকার আহ্বান জানিয়েছেন।

যুগ যুগ ধরে চলে আসা কাশ্মিরে বেশ উত্তেজনাকর পরিস্থিতি চলছে বর্তমানে। ওই অঞ্চলে হামলায় সম্প্রতি বেশ কিছু ভারতীয় সৈন্য প্রাণ হারিয়েছেন। এদিকে, ভারতীয় সৈন্যের বিরুদ্ধে কাশ্মিরের সাধারণ নাগরিকদের জুলুম-অত্যাচারের অভিযোগও অনেক পুরোনো।