advertisement
আপনি দেখছেন

মারাত্মক আকার ধারণ করে ধেয়ে আসছে সামুদ্রিক ঘূর্ণিঝড় কুক। সঙ্গে প্রবল ঝড় আর বৃষ্টি। ফুঁসে উঠছে প্রশান্ত মহাসাগর। এমনই ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি অস্ট্রেলিয়ার নিকটবর্তী ছোট্ট দ্বীপ নিউ ক্যালিডোনিয়া। দ্বীপটি আবার ফ্রান্স দ্বারা পরিচালিত, কাজেই বিষয়টি নিয়ে গভীর চিন্তায় ফ্রান্সও।

cyclone in the sea

ঘূর্ণিঝড় কুক এমন ভয়ংকর আকার ধারণ করেছে যে, যেকোন সময় গ্রাস করতে পারে কয়েক দ্বীপরাষ্ট্রকে। আকাশ কালো করে চারদিকে ঘন অন্ধকার, ভয়াবহ অশনি সংকেতের মধ্য দিয়ে যাচ্ছে প্রশান্ত সাগরের দ্বীপগুলো। অস্ট্রেলিয়ার নিকটবর্তী ছোট্ট দ্বীপ নিউ ক্যালিডোনিয়া যে কোন সময় ঘূর্ণিঝড়ের গ্রাসে পরিণত হতে পারে।

প্রশান্ত মহাসাগরের দক্ষিণ-পশ্চিম অংশের মেলানিশিয়াতে নিউ ক্যালিডোনিয়া দ্বীপের অবস্থান। প্রতি মুহূর্তে সেই দ্বীপরাষ্ট্রের পরিস্থিতির উপর লক্ষ্য রাখছেন আবহাওয়া বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের আশঙ্কা যে কোন সময় গ্রাস হতে পারে এই ছোট্ট দ্বীপ রাষ্ট্রটি।

ছোট্ট দ্বীপ রাষ্ট্র জুড়ে এখন আতঙ্ক। তবে ঝড় সাগরে হলেও ভয় ফ্রান্সে। ফ্রান্সের সরকার এই ঝড় নিয়ে বেশ চিন্তিত। কারণ এই ঝড় ফ্রান্সের সম্পদ ও আর্থিক ক্ষতির কারণ হতে পারে। ছোট্ট দ্বীপ নিউ ক্যালিডোনিয়া ফ্রান্সের অধীনে। ফলে এই দ্বীপটি হাত ছাড়া হয়ে গেলে সাগরে ফ্রান্সের অন্যতম একটি ঘাটি হাতছাড়া হয়ে যাবে।