advertisement
আপনি পড়ছেন

দক্ষিণ কোরিয়ায় মোতায়েন বিতর্কিত মার্কিন থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই আহ্বান জানায়।

thaad in south korea boarder

গত ২৬ এপ্রিল দক্ষিণ কোরিয়ায় থাড মোতায়েনের উদ্যোগ নিয়ে মাত্রই আজ এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চালু করা হয়েছে। চালু করার কয়েক ঘণ্টার মধ্যেই এ আহ্বান জানালো চীন।

চীনা ওই মুখপাত্র বলেন, দক্ষিণ কোরিয়ায় মার্কিন থাড ক্ষেপণাস্ত্র বেইজিং কখনোই সমর্থন করে না। আমরা অবিলম্বে থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বন্ধ করার আহ্বান জানাচ্ছি। অন্যথায় চীন নিজ স্বার্থ রক্ষা করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সম্প্রতি উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলার হুমকি মোকাবেলায় দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র মিলে থাড মোতায়েনে সম্মত হয়। তবে দক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সেওনজু প্রদেশে এই থাড মোতায়েনের সময় স্থানীয় জনগন পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে লিপ্ত হয়।

উল্লেখ্য, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র এবং পরমাণু হুমকি মোকাবিলা করতে গত বছর মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ক্ষেপণাস্ত্র বিরোধী প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েন বিষয়ে চুক্তি করে। তবে দক্ষিণ কোরিয়ার আসন্ন নির্বাচনে অন্যতম প্রার্থী মুন জা ইন এ সিদ্ধান্তের সমালোচনা করে বলেন, ‘মার্কিনিদের থাড মোতায়েনের অনুমতি দিয়ে জনগণের মতামতকে অবজ্ঞা এবং যথাযথ প্রক্রিয়াকে উপেক্ষা করা হয়েছে।

তবে সিউল ও ওয়াশিংটন দাবি করে, দক্ষিণ কোরিয়া ও জাপানে অবস্থিত মার্কিন ঘাঁটিগুলোতে হামলা চালানোর লক্ষ্যে উত্তর কোরিয়া নিজের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিস্তার ঘটিয়েছে। এ কারণে উত্তর কোরিয়ার হামলা ঠেকাতে থাড ব্যবস্থা মোতায়েন করা জরুরি।