advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 33 মিনিট আগে

গোলান মালভূমিকে ইসরায়েলের ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দেওয়ায় আমেরিকার তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান। সেইসঙ্গে ওয়াশিংটনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতি আহ্বানও জানিয়েছে ইসলামাবাদ।

golan height protest pakistan

আজ বুধবার পাক পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোলান মালভূমিকে ইসরায়েলের অংশ হিসেবে স্বীকৃতি দিয়ে আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের রেজ্যুলেশন লঙ্ঘন করেছে।

প্রসঙ্গত, সোমবার ট্রাম্প আনুষ্ঠানিকভাবে গোলান মালভূমিতে ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেন।

পাকিস্তান ওই বিবৃতিতে আরও বলেছে, মার্কিন এ পদক্ষেপ আন্তর্জাতিক শৃঙ্খলা ও আইনি ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করবে। ফলে জাতিসংঘ ঘোষণার ভিত্তিতে মার্কিন এ পদক্ষেপের বিরুদ্ধে জরুরি পদক্ষেপ নিতে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানাচ্ছে ইসলামাবাদ।

পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, গোটা বিশ্ব এ বিষয়ে কঠোর প্রতিক্রিয়া দেখাবে বলেও বিবৃতিতে আশা প্রকাশ করেছে পাকিস্তান।

উল্লেখ্য, ১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরায়েল যুদ্ধে ওই ভূখণ্ডকে দখল করে নেয় ইসরায়েল। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায় এতে আজ পর্যন্ত স্বীকৃতি দেইনি।

ট্রাম্পের ওই ঘোষণার পর সিরিয়া, তুরস্ক, ইরানসহ মধ্যপ্রাচ্য ও গাল্ফ রাষ্ট্রগুলো এবং জাতিসংঘ, আরব লীগ, ওআইসি, ইইউ ও রাশিয়া নিন্দা জানিয়েছে।

sheikh mujib 2020