আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 58 মিনিট আগে

সিরিয়ার আলেপ্পোর শিল্প নগরী ‘শেখ নাজ্জার’-এ ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। বুধবার স্থানীয় সময় রাত ১১টায় এ হামলা চালানো হয়। ইসরায়েলি জঙ্গিবিমান থেকে ছোঁড়া এ সব ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই গুলি করে ভূপাতিত করার দাবি করেছে সিরিয়া।

israeli missile strike in syria

দেশটির সামরিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা সানা জানায়, বুধবারের এ হামলাস্থল আলেপ্পো থেকে ১০ কিলোমিটার দূরত্বে ‘শেখ নাজ্জার’ শহরে ছিল। এ সময় সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে বেশ কিছু ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়। এছাড়া কিছু ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে আঘাত হানায় স্থাপনার ক্ষতি হয়েছে। তবে এতে কেউ হতাহত হয়নি।

এদিকে মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, ইসরায়েলি এ হামলাস্থল ছিল আলেপ্পো বিমানবন্দরের একটি অস্ত্রাগার। সেখানে ক্ষেপণাস্ত্র হামলায় বড় ধরনের বিস্ফোরণ ঘটেছে।

সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর বিভিন্ন সময় দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। এ সব হামলার প্রধান লক্ষ্যবস্তু ছিল দেশটিতে থাকা ইরানি অস্ত্রাগার ও সিরিয়া সরকারের অস্ত্রভাণ্ডার। তবে ২০১৮ সালের মাঝামাঝি সিরিয়াকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ সরবরাহ করে রাশিয়া। এরপর থেকে ইসরায়েলি হামলার প্রতিহতে সিরিয়ার সক্ষমতা অনেকগুণ বেড়েছে।