advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 14 মিনিট আগে

ইরানের এলিট ফোর্স ইসলামিক রিভল্যুশনারি গার্ড কর্পসকে (আইআরজিসি) ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে চিহ্নিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরানের গুরুত্বপূর্ণ এই বাহিনী ওই অঞ্চলে সন্ত্রাসে অর্থায়ন ও সন্ত্রাসবাদ ছড়াচ্ছে বলেও অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

irgc iran

রুশ গণমাধ্যম আরটি বলছে, সোমবার ট্রাম্প প্রশাসন এক বিবৃতিতে ইরানের রিভল্যুশনারি গার্ডকে বিদেশি সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করেছেন।

বিবৃতিতে ট্রাম্প বলেছেন, এই প্রথম তার দেশ অন্য কোনো সরকারের বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করলো।

বিবৃতিতে বলা হয়েছে, ‘যদি কেউ আইআরজিসির সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে লেনদেন করে, তাহলে ধরে নেওয়া হবে তারা সন্ত্রাসবাদকে সমর্থন করে।’

প্রসঙ্গত, ট্রাম্প যে ইরানি এলিট ফোর্সকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিতে যাচ্ছেন তা গত সপ্তাহের শেষ দিকে প্রকাশ করে মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল।

খবর প্রকাশের পর ইরানের পক্ষ থেকে বলা হয়, আমেরিকা যদি তাদের সেনাবাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করে তাহলে তেহরানও মার্কিন সেনাবাহিনীকে সন্ত্রাসী তালিকাভুক্ত করবে। যা হবে দায়েশের (আইএস) পর দ্বিতীয় কোনো সংগঠন।

বিবৃতিতে ট্রাম্প অভিযোগ করেছেন যে, ইরান রাষ্ট্রীয়ভাবে সন্ত্রাসের পৃষ্ঠপোষক, আর আইআরজিসি ‘রাজনীতি হাতিয়ার’ হিসেবে সন্ত্রাসকে ছড়িয়ে দিচ্ছে।

sheikh mujib 2020