advertisement
আপনি দেখছেন

গত সপ্তাহে মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনী মুসলিম রোহিঙ্গাদের উপর হেলিকপ্টার হামলা চালিয়েছে। তখন দেশটির সরকার দাবি করছিলো এই হামলায় মাত্র ছয়জনের প্রাণহানি হয়েছে। তবে জাতিসংঘের মানবাধিকার সংস্থা আশংঙ্কা প্রকাশ করে বলেছে, এই হামলায় অন্তত ৩০ জন রোহিঙ্গা মুসলিম নিহত হয়েছেন।

myanmar army battel

মিয়ানমার সরকার রোহিঙ্গা মুসলিম নিহতের যে তথ্য দিয়েছে তা পুরোপুরি সত্য নয় উল্লেখ করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয়ের এক মুখপাত্র বলেন, আমরা যে তথ্য-উপাত্ত সংগ্রহ করেছি তাতে নিহতের সংখ্যা আরো বেশি হবে। নিহতের সংখ্যা ৩০ হতে পারে।

এদিকে দেশটির সেনাবাহিনী কর্তৃক পরিচালিত সংবাদমাধ্যম ‘দৈনিক মায়াবতি’ জানায়, মিয়ানমান সেনাবাহিনী বুথিডংয়ে আরাকান আর্মিসহ অন্য সন্ত্রাসীদের উপর হামলা চালায়। এ ঘটনায় ছয় রোহিঙ্গা নিহত ও ৯ জন আহত হয়েছে।

মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র খিন থু খা জানান, এ হামলায় যারা আহত ও নিহত হয়েছেন তারা কেউই সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সদস্য নন।

তবে এ ঘটনায় বার্তা সংস্থা রয়টার্স জানায়, মিয়ানমার সেনাবাহিনী বুথিডংয়ের সব জায়গায় হামলা করেছে। সেখানে আরাকান আর্মির সদস্য রয়েছে।

sheikh mujib 2020