advertisement
আপনি দেখছেন

ইতালির গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ফোনে আড়ি পাতার অভিযোগে মার্কিন রাষ্ট্রদূত জন আর ফিলিপসকে জরুরি ভিত্তিতে কারণ দর্শাতে বলেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি এবং তার কয়েকজন সহযোগীর ফোনে আঁড়িপাতার অভিযোগ ছিল ওই রাষ্ট্রদূতের বিরুদ্ধে। বর্তমানে জন আর ফিলিপস রোমে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত।

John R. Phillips

বিভিন্ন গোপন তথ্য ফাঁস করা অনুসন্ধানী ওয়েবসাইট ‘উইকিলিকস’ তথ্য অনুযায়ি মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা বা এনএসএ ইতালির সাবেক প্রধানমন্ত্রী ও তার সহযোগীদের ফোনে আড়ি পেতেছিল।

গতকাল (মঙ্গলবার) বিবৃতিতে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ফোনে আড়িপাতা বিষয়ক গণমাধ্যমে প্রকাশিত রিপোর্টের ব্যাখ্যা দেয়ার জন্য মার্কিন রাষ্ট্রদূত জন আর ফিলিপসকে তলব করা হয়েছে। ২০১১ সালে তৎকালিন প্রধানমন্ত্রী বারলুসকোনি ও তার কয়েকজন সহযোগীর ফোনে আঁড়িপাতে মার্কিন সংস্থা এসএসএ।

এর আগে ইতালি ও জার্মানির কয়েকটি দৈনিক মার্কিন রাষ্ট্রদূতের প্রতক্ষ্যভাবে বারলুসকোনির ফোনে আঁড়িপাতা বিষয়ে সম্পৃক্ততা থাকার খবর প্রকাশ করে। প্রকাশিত খবরে বলা হয়, ইতালির প্রধানমন্ত্রীর পাশাপাশি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও জাতিসংঘ মহাসচিব বান কি মুনের ফোনেও আড়িপাতে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা।

 

আপনি আরো পড়তে পারেন

বন্ধ হচ্ছে আমেরিকার কুখ্যাত কয়েদখানা 'গুয়ান্তানামো বে'

এপ্রিলেই নির্বাচনের ঘোষণা দিলেন আসাদ

বিশ্বে অস্ত্র ক্রয়ে এক নম্বরে সৌদি আরব

sheikh mujib 2020