advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 21 মিনিট আগে

ইরানের সাথে করা পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর সৃষ্ট বৈশ্বিক অচলাবস্থা শিগগিরই কাটছে না। এ সমঝোতা তেহরানকে স্থায়ীভাবে মেনে চলার আহ্বান জানিয়েছে ইউরোপীয় দেশগুলো। কিন্তু এটি মানতে ইরানকে বাধ্য করা যাবে না বলে সতর্ক করেছে রাশিয়া।

irans nuclear programইরানের পরমাণু কর্মসূচি

বিষয়টি নিয়ে গতকাল শনিবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় নিযুক্ত রুশ প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ বলেন, আন্তর্জাতিক আইন ও পরমাণু সমঝোতায় ইরানের পরমাণু কর্মসূচি অব্যাহত রাখার অধিকার নিশ্চিত করা হয়েছে। ফলে দেশটিকে কোনো কাজে বাধ্য করা যাবে না।

যুক্তরাষ্ট্রের কারণে সৃষ্ট জটিলতার মধ্যেই পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছে ইরান। কিন্তু স্থায়ীভাবে এ সমঝোতা মানতে দেশটির ওপর চাপ দিচ্ছে মার্কিন মিত্র ইউরোপীয় দেশগুলো।

russian representative mikhail ulyanovরুশ প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ

এ বিষয়ে ইরানি উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেন, সমঝোতায় নির্দিষ্ট সময় পর্যন্ত পরমাণু অস্ত্র তৈরির কোনো সুযোগ নেই। আর ইরানও এমন অস্ত্র বানাবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে। তবে এ প্রক্রিয়া অনন্তকাল মেনে চলা হবে, তা ভাবা ঠিক নয়।

উল্লেখ্য, ২০১৫ সালের জুলাই মাসে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা সই করেছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া। ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় দীর্ঘ আলোচনার পর ইরানের সঙ্গে এই সমঝোতা পৌঁছায় পশ্চিমারা। কিন্তু ২০১৮ সালের ৮ মে এ সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে এসে তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

sheikh mujib 2020