advertisement
আপনি দেখছেন

গত কয়েক সপ্তাহ ধরে ইরাকে বিক্ষোভের আগুন জ্বলছে। সরকারবিরোধী এ বিক্ষোভে দেশটির রাজধানী বাগদাদে সবচেয়ে সহিংস ঘটনাটি ঘটলো গতকাল। শুক্রবার সেখানে অজ্ঞাত বন্দুকধারীরা হামলা চালালে ৩ পুলিশ কর্মকর্তাসহ মোট ১৯ জন নিহত হওয়ার ঘটনা ঘটেছে। আহত হয়েছেন কমপক্ষে আরো ৭০ জন।

baghdad violenceগত কয়েক সপ্তাহ ধরে চলে আসা বিক্ষোভে সবচেয়ে বড় ভয়াবহতা দেখলো বাগদাদ

স্থানীয় মেডিকেল ও নিরাপত্তা সূত্র এ তথ্য নিশ্চিত করে জানায়, বাগদাদের তাহরির স্কয়ারে (লিবারেশন স্কয়ার) বিক্ষোভকারীদের ক্যাম্পে বন্দুক ও ছুরি নিয়ে হামলা চালানো হলে এ হতাহতের ঘটনা ঘটে।

গত অক্টোবর থেকে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। প্রথমে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ হলেও পরবর্তীতে নিরাপত্তা বাহিনীর হস্তক্ষেপে বিক্ষোভ সহিংস হয়ে ওঠে। এ সময় বিক্ষোভকারীদের প্রতিহত করতে নিরাপত্তা বাহিনীর গুলি ছোঁড়ার ঘটনা ঘটলেও অজ্ঞাত অস্ত্রধারীদের হামলা এই প্রথম।

স্থানীয়দের বরাত দিয়ে এএফপি জানায়, আল-সানিক ব্রিজের কাছে একটি বড় ভবনে কয়েক সপ্তাহ ধরে অবস্থান করছিলেন বেশ কিছু বিক্ষোভকারী। শুক্রবার রাতে অস্ত্রধারীরা একটি পিকআপ ট্রাকে করে এসে এলোপাথাড়িভাবে গুলি ও ছুরিকাঘাত করতে থাকলে বিক্ষোভকারীরা ওই ভবন থেকে পালাতে বাধ্য হন।

চরম গণবিক্ষোভের মুখে গত সপ্তাহেই দেশটির প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি পদত্যাগের ঘোষণা দেয়ার পর সেখানে এমন ঘটনা ঘটলো।

আল-জাজিরার এক প্রতিবেদনের বলা হয়েছে, ১ অক্টোবর থেকে শুরু হওয়া এ বিক্ষোভে এখন পর্যন্ত অন্তত ৪০০ বিক্ষোভকারী নিহত হয়েছেন এবং আহত হয়েছেন প্রায় ২০ হাজার।

sheikh mujib 2020