advertisement
আপনি দেখছেন

চীনের অনুরোধে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বর্তমান পরিস্থিতি নিয়ে এক রুদ্ধদ্বার বৈঠকে বসেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। মঙ্গলবার নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘের সদর দফতরে অনুষ্ঠিত এ বৈঠকে অংশ নিয়েছে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

kashmir meeting unকাশ্মীর নিয়ে ফের বৈঠকে নিরাপত্তা পরিষদ

খবরে বলা হয়, কাশ্মির নিয়ে ফের উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কায় গত ১২ ডিসেম্বর নিরাপত্তা পরিষদের কাছে একটি চিঠি লেখেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। চিঠিতে উত্তেজনা বৃদ্ধির ঝুঁকি এবং গুরুত্ব বিবেচনায় জম্মু-কাশ্মির পরিস্থিতি নিয়ে ফের নিরাপত্তা পরিষদকে বৈঠকে বসার অনুরোধ জানানো হয়।

এর আগে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে কাশ্মিরের স্বায়ত্বশাসন কেড়ে নেয়ার পর থেকেই প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে বৈরি সম্পর্ক বিরাজ করছে ভারতের। এরই প্রেক্ষিতে ওই সময়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বৈঠকে বসার অনুরোধ জানায় পাকিস্তানের অন্যতম মিত্র চীন। চলতি বছরের আগষ্টে সে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, ১৯৫৪ সাল থেকে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ অনুযায়ী কাশ্মির বিশেষ মর্যাদা পেয়ে আসছিল। এ অনুচ্ছেদে উল্লেখ ছিল, পররাষ্ট্র, প্রতিরক্ষা এবং যোগাযোগ ছাড়া কেন্দ্রীয় সরকার কাশ্মিরের অভ্যন্তরীণ কোনো ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারবে না।

গত ৫ আগষ্ট মোদি সরকার কাশ্মিরের এই বিশেষ মর্যাদাটি বাতিল করে দেয়। এরপর থেকেই অঞ্চলটিকে সারাবিশ্ব থেকে কার্যত বিচ্ছিন্ন করে রাখা হয়। বন্ধ করে দেয়া হয় ইন্টারনেট ও সকল যোগাযোগ ব্যবস্থা।

১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর থেকে এ পর্যন্ত তিনবার যুদ্ধে জড়িয়েছে ভারত-পাকিস্তান। এর মধ্যে দুটি যুদ্ধ হয়েছে কাশ্মিরকে কেন্দ্র করে। দুটি দেশই কাশ্মিরকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে।