advertisement
আপনি দেখছেন

দেশদ্রোহীতার মামলায় পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও স্বৈরাশাসক জেনারেল (অব.) পারভেজ মোশাররফকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন দেশটির আদালত। মঙ্গলবার তিন বিচারকের একটি বিশেষ আদালত এই সাজার রায় দেন।

pakistan former president parvejপাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও স্বৈরাশাসক জেনারেল (অব.) পারভেজ মোশাররফ

বিশেষ আদালতের এই প্যানেলে ছিলেন পেশওয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি ওয়াকার শেঠ, লাহোর হাইকোর্টের বিচারপতি শহীদ করিম ও সিন্ধ হাইকোর্টের বিচারপতি নজর আকবর।

২০০৭ সালে সংবিধান লঙ্ঘন করে দেশে জরুরি অবস্থা জারির করার অভিযোগে ২০১৩ সালে পাকিস্তানের সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহীতার মামলা দায়ের করা হয়। দেশটির তৎকালীন ক্ষমতাসীন দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এস) সরকার তার বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

এরপর দীর্ঘ শুনানি শেষে অবশেষে মঙ্গলবার আদালত ওই মামলায় পারভেজ মোশাররফকে সাজা হিসেবে মৃত্যুদণ্ডের রায় দেন। যদিও বর্তমানে তিনি আরব আমিরাতে অবস্থান করছেন। এছাড়া সাজার বিস্তারিত ৪৮ ঘণ্টার মধ্যে জানানো হবে বলে জানিয়েছেন আদালত।

উল্লেখ্য, পারভেজ মোশাররফ ১৯৯৯ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে পাকিস্তানের ক্ষমতায় আসেন এবং ২০০১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে মামলা দায়েরের পর ২০১৬ সালে আদালত থেকে চিকিৎসার জন্য অনুমতি নিয়ে তিনি দেশ ত্যাগ করেন।