advertisement
আপনি দেখছেন

পবিত্র নগরী মক্কার মসজিদুল হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববিতে সেলফি তোলা নিষিদ্ধ করেছে সৌদি হারামাইন কর্তৃপক্ষ। এর পরও কেউ সেলফি তুললে তার মোবাইল বাজেয়াপ্ত করতে পারবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

selfie in grand mosque saudi

অবশ্য আগেই উল্লিখিত দুটি পবিত্র স্থানে সেলফি তোলা নিষিদ্ধ করে সৌদি কর্তৃপক্ষ। কিন্তু তার পরও নতুন করে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সৌদি কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম বলছে, এ দুটি পবিত্র স্থানে কেউ সেলফি তুললেই দায়িত্ব পালনকারী কর্মকর্তারা তার মোবাইল ফোন বাজেয়াপ্ত করবেন।

খবরে বলা হয়েছে, চলতি মাসেই ওই নিষেধাজ্ঞা বাস্তবায়ন হওয়ার কথা রয়েছে। এ জন্য এ মাসের প্রথম সপ্তাহে নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি সরকার।

উল্লেখ্য, কাবা শরিফ ও মসজিদে নববিতে সেলফি তোলার ব্যাপারে ২০১৭ সালে প্রথম নিষেধাজ্ঞা জারি হয়। তবে বিষয়টি আবার নতুন করে আলোচনায় এসেছে।

হজ ও ওমরাহ করতে গিয়ে অনেক মুসল্লি সেলফি তোলেন। এ জন্য অনেক হজ যাত্রীর নানা রকমের সমস্যায় পড়তে হয়। তাছাড়া বিভিন্ন সময় সেলফির কারণে বিতর্কের মুখোমুখি হতে হয়েছে সৌদি কর্তৃপক্ষকে।

অন্যদিকে, বিষয়টি নিয়ে বিশ্বের ইসলাম বিশেষজ্ঞরা প্রশ্ন তুলেছেন যে, হজ হলো একটি আল্লাহ রাজি-খুশি করার একটি গুরুত্বপূর্ণ ইবাদত। যেখানে একমাত্র আল্লাহর ডাকে সাড়া দিয়ে সামর্থবান মুসলিমরা হাজির হন। সেই গুরুত্বপূর্ণ ইবাদত করতে গিয়ে সেলফি তোলা কতটা যুক্তিযুক্ত সেটা সংশ্লিষ্টদের চিন্তা করা উচিত।

sheikh mujib 2020