advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী কোভিড-১৯ ভাইরাসে (করোনাভাইরাস) আক্রান্ত হয়ে এবার মারা গেলেন চীনের হুবেই প্রদেশের উহান শহরে অবস্থিত উচ্যাং হাসপাতালের পরিচালক লিউ ঝিমিং। সোমবার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

dr leu jhiming

বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম কোভিড-১৯ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে তখন থেকে ওই হাসপাতালের নার্স ও চিকিৎসকরা আক্রান্তদের সেবা দিয়ে আসছেন। এ যেন ভাইরাসের বিরুদ্ধে এক লড়াই। আর এ লড়াইয়ের নেতৃত্ব দিচ্ছিলেন লিউ। কিন্তু তার শরীরেও বাসা বাঁধে করোনা। শেষমেষ তার প্রাণও কেড়ে নিলো প্রাণঘাতী এই ভাইরাস।

উচ্যাং হাসপাতালের সংশ্লিষ্টদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, লিউর মৃত্যুতে তার সহকর্মীরা ভেঙ্গে পড়েছেন।

হাসপাতালের এক চিকিৎসক জানান, লিউয়ের শরীর-স্বাস্থ্য খুবই ভালো ছিল। কিন্তু তাকেও প্রাণঘাতী এ ভাইরাস কেড়ে নিবে তা কেউই ভাবতে পারছেন না।

তবে লিউয়ের মৃত্যুর বিষয়ে উচ্যাং হাসপাতালের পক্ষ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি।

এর আগে গত শুক্রবার একই হাসপাতালে লিউ ফ্যান (৫৯) নামের এক নার্সের মৃত্যু হয়। এ সময় দেশটির সংবাদমাধ্যম জানায়, হাসপাতালে সুরক্ষা সামগ্রীর ঘাটতি দেখা দিলে ওই নার্স ভাইরাসে সংক্রমিত হন। পরে তিনি মারা যান।

এদিকে, চীনে ছড়িয়ে পড়া প্রাণঘাতী কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত ১ হাজার ৮৬৮ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন আরো ৭২ হাজার ৩৫৫ জন। চীনের বাইরেও আরো ২৮টি দেশে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এর মধ্যে হংকংয়ে দুইজন এবং ফিলিপাইন, জাপান, ফ্রান্স ও তাইওয়ানে একজন করে মারা গেছেন।

sheikh mujib 2020