advertisement
আপনি দেখছেন

চীনের বাইরে বিশ্বের আরো ২৮টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯)। সেসব দেশে মারাও গেছেন ১৭ জন। যার মধ্যে শুধু ইরানেই এখন পর্যন্ত মারা গেছেন ৬ জন। আক্রান্ত হয়েছেন আরো ২৮ জন। ফলে দেশটিতে আতঙ্ক ছড়িয়ে পড়ায় ১৪টি প্রদেশে আজ রোববার থেকে শিক্ষা-প্রতিষ্ঠানসহ সকল সাংস্কৃতিক কেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার।

corona in iran

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, প্রাণঘাতী কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকার রোববার থেকে দেশের ১৪টি প্রদেশের স্কুল, বিশ্ববিদ্যালয়সহ সকল ধরনের শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। পাশাপাশি এসব প্রদেশের হলগুলোতে শিল্প ও চলচ্চিত্র প্রদর্শন বাতিলসহ সকল সাংস্কৃতিক কেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রদেশগুলো হলো- তেহরান, গোলেস্তান, কুর্দিস্তান, গিলান, যানযান, সেমনান, হামেদান, মাজান্দারান, কাজভিন, মারকাজি, আল্বোরজ, কোম, কারমানশাহ এবং আরদাবিল।

এ বিষয়ে কোম মেডিক্যাল সাইন্স বিশ্ববিদ্যালয়ের প্রধান বলেন, কোভিড-১৯ ভাইরাস সংক্রমণের বিষয়ে ইরান এখন ফ্রন্ট লাইনে। তাই তাদের সতর্ক থাকতে হবে।

দেশটিতে কীভাবে এই প্রাণঘাতী ভাইরাস ছড়িয়ে পড়েছে তা সম্পর্কে সঠিক কোনো তথ্য না পাওয়া গেলেও ওই কর্মকর্তা জানান, ইরানে কাজ করতে আসা চীনা শ্রমিকদের থেকেই এই ভাইরাস ছড়িয়ে থাকতে পারে।

এদিকে, চীনে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২ হাজার ৪৫৮ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন আরো ৭৮ হাজার ৫৭২ জন। গেল ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়ায় ভয়াবহ এই ভাইরাস।

sheikh mujib 2020