advertisement
আপনি দেখছেন

দুই দিনের সফরে গতকাল সোমবার সস্ত্রীক ভারত এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এ দিনটিতে রক্তাক্ত হয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধীদের সঙ্গে এই আইনের সমর্থকদের সংঘর্ষে পুলিশসহ চারজন নিহত হয়েছে।

protest rally india

এদিকে, ‘গো-ব্যাক ট্রাম্প’ শীর্ষক স্লোগানে পশ্চিমবঙ্গসহ গোটা ভারতে ট্রাম্পবিরোধী বিক্ষোভ হয়েছে।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, সিএএ-বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে তৈরি হওয়া বিক্ষোভ ও সংঘর্ষে নিহত পুলিশের নাম রতন লাল। তিনি দিল্লি পুলিশের হেড কনস্টেবল।

এ ছাড়া মহম্মদ ফুরকান নামে আহত এক সাধারণ নাগরিক হাসপাতালে মারা গেছেন। সংঘর্ষে আহত হওয়ার পর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখানেই তার মৃত্যু হয়। এ ছাড়া আরও দুইজনের মৃত্যু হয়েছে।

এদিকে, পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। ট্রাম্পের মতো সাম্রাজ্যবাদীকে ভারতে দেখতে চান না সেদেশের অনেকেই। এ কারণে তারা ‘গো-ব্যাক ট্রাম্প’ বলে স্লোগান দিয়েছেন, ট্রাম্পের কুশপুত্তলিকা পুড়িয়েছেন।

পশ্চিমবঙ্গের ১২টি বাম ও যুব সংগঠনের নেতাকর্মীরা সোমবার এ বিক্ষোভের আয়োজন করে। মিছিলটি কলকাতার মার্কিন তথ্যকেন্দ্রের দিকে রওনা দিলে পার্ক স্ট্রিটের কাছে পুলিশ আটকে দেয়। কলকাতার বাইরে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতেও বিক্ষোভ হয়েছে।

এ ছাড়া সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা শীর্ষক ব্যানারে ট্রাম্পের বিরুদ্ধে ভারতজুড়ে দুই দিনব্যাপী বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়া হয়েছে। তারাও ধ্বনি তুলেছে ‘গো-ব্যাক ট্রাম্প’।