advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসে সংক্রমিত হয়ে এবার মারা গেলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির একজন শীর্ষ উপদেষ্টা। আজ সোমবার মোহাম্মদ মীর মোহাম্মদী (৭০) নামের ওই শীর্ষ উপদেষ্টা তেহরানের একটি হাসপাতালে মারা যান। ইরানের রাষ্ট্রীয় বেতারের বরাতে এ তথ্য জানায় ডেইলি মেইল।

advisor of ayatullah khamini died in coronavirus

জানা যায়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কিছু দিন আগে হাসপাতালে ভর্তি হন মীর মোহাম্মদী। সোমবার চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির একজন শীর্ষ উপদেষ্টা ছিলেন।

চীনের মূল ভূখণ্ডের বাইরে করোনাভাইরাসে সবচেয়ে বেশি জর্জরিত হয়েছে ইরান। সাধারণ নাগরিকের পাশাপাশি সরকারের শীর্ষ পর্যায়ের অনেকে আক্রান্ত হয়েছেন। ঘটেছে মৃত্যুর ঘটনাও।

গত শনিবার পার্লামেন্ট সদস্য মোহাম্মদ আলি রামাজানি দস্তক ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। তার আগে গত বৃহস্পতিবার দেশটির সাবেক রাষ্ট্রদূত হাদি খোসরোশাহীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে দেশটির সংবাদ সংস্থা ইরনা। তিনি ভ্যাটিকেন সিটিতে দীর্ঘদিন রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।

এ ছাড়া আক্রান্তের তালিকায় আছেন ইরানের নারী ও পরিবার কল্যাণবিষয়ক ভাইস-প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকার ও উপ-স্বাস্থ্যমন্ত্রী ইরাজ হারিরছির মতো সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা।

ডেইলি মেইল বলছে , ইরানে এখন পর্যন্ত ৯৭৮ জনের শরীরে পাওয়া গেছে করোনাভাইরাসের উপস্থিতি। মৃত্যু হয়েছে ৫৪ জনের। সংখ্যাটি চীনের বাইরে সর্বোচ্চ।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে শনাক্ত হয় ভয়াবহ করোনাভাইরাস। ইতোমধ্যে এটি বিশ্বের প্রায় ৬০টি দেশে ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত বিশ্বে মৃত্যুর সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গেছে। আর আক্রান্ত হয়েছে প্রায় সাড়ে ৮৮ হাজার।

sheikh mujib 2020