advertisement
আপনি দেখছেন

চীনের বাইরে বিশ্বের ৮০টি দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩ হাজার ২০২ জনের মৃত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন আরো ৯৩ হাজার ১৫৮ জন। গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রাদুর্ভাব হয় এই ভাইরাসের। তারপর ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে বিশ্বের বিভিন্ন দেশে।

book about corona

প্রতিদিন নতুন নতুন দেশে প্রাণঘাতী এ ভাইরাস ছড়িয়ে পড়ায় মানুষের মধ্যে সৃষ্টি হয়েছে আতঙ্ক। কারণ, এখন পর্যন্ত এ ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার করতে পারেননি বিজ্ঞানীরা। এ ছাড়া এ নিয়ে গুজব ও আলোচনারও শেষ নেই। এরই মধ্যে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া তাদের এক প্রতিবেদনে এমন কিছু বই ও চলচ্চিত্রের নাম প্রকাশ করেছে, যেখানে অনেক আগে থেকেই এ ধরনের একটি ভাইরাস সম্পর্কে পূর্বাভাস দেওয়া হয়েছিল।

ভবিষ্যত বক্তা সিম্পসন

টাইমস অব ইন্ডিয়ার ওই প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে সিম্পসন কমিকসের ১৯৯৩ সালের একটি পর্ব ভাইরাল হয়েছে। যেখানে এক ধরনের ফ্লুর কথা বলা হয়েছে। পাশাপাশি তাতে বলা হয়, ওই ফ্লু বিশ্বব্যাপী ছড়িয়ে পড়বে। তবে সিম্পসনের ওই পর্বে জাপানকে ফ্লুর উৎপত্তিস্থল বলা হয়েছিল।

comics about corona

এর আগে কমিকসটির প্রায় ১৬ বছর আগের এক পর্বে বলা হয়েছিল, ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবেন। কমিকসের সেই ভবিষ্যদ্বাণী হুবাহু মিলে গিয়েছিল। এ ছাড়াও আরো অনেক ভবিষ্যদ্বাণী মিলে যাওয়ার জন্য এই কমিকসটি পৃথিবীতে বিখ্যাত।

দ্য আইজ অব দ্য ডার্কনেস

প্রতিবেদনে বলা হয়, ১৯৮১ সালে প্রকাশিত ‘দ্য আইজ অব দ্য ডার্কনেস’ নামের একটি ক্রাইম থ্রিলার উপন্যাসে উহান-৪০০ নামের ভাইরাসের কথা উল্লেখ করা হয়। যেখানে লেখন ডিন কুনটজ লেখেন, ল্যাবরেটরিতে বায়োলজিক্যাল অস্ত্র হিসেবে উহান-৪০০ ভাইরাসটি তৈরি করা হয়। তৈরির পর ভাইরাসটি সারা শহর ও দেশে ছড়িয়ে পড়ে।

the eyes of drakness

‘দ্য আইজ অব দ্য ডার্কনেসর’ উহান-৪০০ এর সঙ্গে বর্তমান কোভিড-১৯ এর হুবাহু মিল রয়েছে। এ নিয়ে অনেকে বিস্ময়ও প্রকাশ করেছেন।

কন্টাজিওন

হংকং থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়া এক ভাইরাসের গল্প বলা হয়েছিল কন্টাজিন নামের এক চলচ্চিত্রে। স্টিভেন সোডারবার্গ পরিচালিত চলচ্চিত্রটি নির্মাণ করা হয় ২০১১ সালে। ওই চলচ্চিত্রে এমইভি-১ নামের একটি ভাইরাসের কারণে পৃথিবীর প্রায় ২০ শতাংশ মৃত্যু হয়। বর্তমানে চীন থেকে ছড়িয়ে পড়া কোভিড-১৯ ভাইরাসের সঙ্গে ওই চলচ্চিত্রটির অনেকটা মিল রয়েছে।

এন্ড অব ডেস

end of days

২০০৮ সালে লেখক সিলভিয়া ব্রাউনি 'এন্ড অব ডেস' নামের এক বইতে লিখেছিলেন, ২০২০ সালে সারাবিশ্বে নিউমোনিয়ার মতো একটি রোগ ছড়িয়ে পড়বে। যা মানুষের ফুসফুস ও শ্বাসতন্ত্রকে আক্রান্ত করবে। কিন্তু প্রচলিত চিকিৎসায় ওই রোগ সারবে না। কোভিড-১৯ ভাইরাস বর্তমান পরিস্থিতিও কিছুটা একই রকম।