advertisement
আপনি দেখছেন

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল ভারত। বিক্ষোভ দমনে সরকারও নানা পন্থা অবলম্বন করে যাচ্ছে। এদিক থেকে সবচেয়ে এগিয়ে উত্তর প্রদেশ। মামলা দায়ের, জরিমানা করেও ক্ষান্ত হয়নি তারা। এবার ছবিসহ সিএএ বিরোধী বিক্ষোভকারীদের পোস্টার সাঁটিয়ে দিয়েছে দেয়ালে দেয়ালে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশেই এই কাণ্ড ঘটিয়েছে লাখনৌ জেলা প্রশাসন!

poster caa

পোস্টারে ছবির পাশাপাশি বিক্ষোভকারীদের নাম-ঠিকানা বিস্তারিত জুড়ে দেওয়া হয়েছে। এভাবে একেকটা পোস্টারে রয়েছে বেশ কয়েকজনের নাম। উত্তরপ্রদেশ সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, ‘মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশেই বিক্ষোভকারীদের পোস্টার টাঙানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই নোটিশ পাঠিয়ে দেওয়া হয়েছে বিক্ষোভকারীদের ঠিকানায়। সহিংসতার ঘটনায় সরকারি সম্পত্তি নষ্টের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যদি তারা টাকা পরিশোধ না করেন, তাহলে সরকার সম্পত্তি বাজেয়াপ্ত করবে।’

সরকারের এমন অদ্ভুত কাণ্ডে ক্ষোভ প্রকাশ করছেন সবাই। অপমানিত বোধ করছেন বিক্ষোভকারীরা। তারা বলছেন, আইন অনুযায়ী শাস্তি পাওয়া বা বিচার প্রক্রিয়া পুরোটাই গোপনীয়। কিন্তু পোস্টার সাঁটিয়ে এভাবে প্রকাশ্যে অপমান করাটা সংবিধানবিরোধী। তাই ইতোমধ্যেই ওই পোস্টারে নাম এবং ছবি আছে এমন বেশ কয়েকজন আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তাছাড়া ওই পোস্টারে যাদের নাম এসেছে তারা অনেকেই অভিযুক্ত নন কিংবা হলেও তা প্রমাণিত নয়।