advertisement
আপনি দেখছেন

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) এবার আক্রান্ত হয়েছেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) এক কর্মকর্তা। গতকাল শনিবার সেকেন্ড ইন কমান্ড র‌্যাঙ্কের ওই কর্মকর্তার শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়। এর পর পরই ভারতের মধ্যপ্রদেশের গোয়ালিয়র জেলার তেকানপুরের বিএসএফ সেনা একাডেমির ৫০ জন সদস্যকে সতর্কতা হিসেবে কোয়ারেন্টাইনে পাঠানো হয়।

bsf in coronaভারতীয় সেনা সদস্যদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। ফাইল ছবি

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ওই সিনিয়র কর্মকর্তা (৫৭) তেকানপুর বিএসএফ একাডেমিতে কর্মরত ছিলেন। শনিবার করোনা শনাক্ত হওয়ার পর থেকে তিনি স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন আছেন। সম্প্রতি তার স্ত্রী লন্ডন থেকে দেশে ফেরেন।

জানা যায়, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আগে ওই কর্মকর্তা বেশ কয়েকবার বিএসএফের জুনিয়র অফিসার ও সেনা সদস্যদের সঙ্গে মিটিং করেছেন। তাই সতর্কতা হিসেবে শনিবারই ৫০ জন বিএসএফ সদস্যকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়।

অন্যদিকে, একইদিন মুম্বাইতে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের (সিআইএসএফ) এক কর্মকর্তার শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে।

এর আগে গত ১৮ মার্চ দেশটির লাদাখের লে ব্যারাকে প্রথম কোনো ভারতীয় সেনা সদস্য প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়। তখন তাকে আইসোলেশনে পাঠানোর পাশাপাশি ওই ব্যারাকে কর্মরত আরো ৮০০ সেনা সদস্যকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়।

বিশ্বের ১৯৯টি দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে ভারতে এখন পর্যন্ত ৯৮৭ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ২৫ জন এবং চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৮৭ জন।