advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস গ্রাস করেছে পুরো পৃথিবীকে। প্রতি মুহূর্তে বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। বিশেষ করে ইতালির অবস্থা ভয়ংকর। ৬ কোটি জনসংখ্যার এই দেশে আক্রান্তের সংখ্যা লাখের কাছাকাছি এবং সেটা প্রতিদিনই বাড়ছে। দেশটি যেন পরিণত হয়েছে মৃত্যুপুরীতে। রাস্তা-ঘাট কোথাও মানুষ নেই, চারদিকে নিরবতা। এই ইতালির রোম শহরের ভেতরে অবস্থিত ক্ষুদ্র স্বাধীন রাষ্ট্র ভ্যাটিকান সিটি। দেশটির প্রধান পোপ ফ্রান্সিস বললেন, এ এক ভয়ংকর সময়। আমরা সবাই যেনো অন্ধকার গহ্বরে তলিয়ে যাচ্ছি!

pope corona

এই প্রথম একা একা প্রার্থনা করছেন পোপ ফ্রান্সিস। গীর্জাগুলোতে কেউ আসেনি। ধর্মীয় স্থানগুলোতে কোনো জমায়েত নেই, প্রার্থনা নেই। যা আগে কোনোদিন দেখেনি ইতালি। এমন অবস্থা থেকে কবে নাগাদ মুক্তি মিলবে, তা কেউ জানে না।

ইতালির সরকারও দিশেহারা। চিকিৎসকরাও বুঝে উঠতে পারছেন না, কীভাবে থামবে এই মৃত্যুর মিছিল। পোপও ভীত-সন্ত্রস্ত। তিনি বললেন- চারদিকে অন্ধকার, কোথাও যেন কোনো আলো নেই। মনে হচ্ছে অতল অন্ধকারে ডুবে যাচ্ছি আমরা।

তবে পোপের কণ্ঠে আশার বাণীও ঝরেছে, ‘করোনাভাইরাস যদি ঝড় হয় তাহলে সেই ঝড়ের বিরুদ্ধে লড়ার জন্য আমরা সবাই এক নৌকায় অবস্থান করছি। আমাদেরকে একসঙ্গে লড়তে হবে। কোনোভাবে পিছু হটা যাবে না।