advertisement
আপনি দেখছেন

ইউরোপের দেশ জার্মানির হাসপাতালগুলোতে যে পরিমাণ খালি আইসিইউ বেড আছে তা ইতালির মোট সংখ্যা থেকেও দ্বিগুন বলে মন্তব্য করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্ফান। রোববার এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। খবর সিএনএন। ইতালিতে অধিক মৃত্যুর কারণও এই আইসিইউ বেডের সংকট বলে মনে করেন তিনি।

germany icu bedsজার্মানির এক হাসপাতালে খালি আইসিইউ বেড

তিনি বলেন, জার্মানিতে ইউরোপের যে কোনো দেশের তুলানায় বেশি সংখ্যক আইসিইউ বেড আছে। আমরা সে সংখ্যাকে দ্বিগুন করার সিদ্ধান্ত নিয়েছি। বর্তমানে যে পরিমাণ বেড আছে তার অর্ধেকই খালি পড়ে আছে। আগামীতে যে কোনো পরিস্থিতি মোকাবেলা করতে আমরা প্রস্তুত রয়েছি।

জার্মান স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইতালিতে অবস্থা এত ভয়াবহ হয়েছে কারণ সেখানে পর্যাপ্ত আইসিইউ বেড নেই। ফ্রান্সেও একই সমস্যা দেখা দিচ্ছে। আমাদের ইতালির তুলনায় কয়েকগুণ বেশি বেড রয়েছে। বলতে গেলে যে পরিমাণ আইসিইউ বেড খালি পড়ে আছে তা ইতালির মোট বেড সংখ্যা থেকেও দ্বিগুন।

germany health ministerজার্মান স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্ফান

তিনি আরো বলেন, আক্রান্তের সংখ্যার দিক দিয়ে জার্মানি তালিকার অনেক ওপরে অবস্থান করছে। কিন্তু আমাদের এখানে মৃত্যুহার অন্যান্য দেশগুলো থেকে অনেক কম। অনুজীব বিশেষজ্ঞরা বলছেন, সরকারের দ্রুত পদক্ষেপ ও আক্রান্তদের খুব তাড়াতাড়ি চিহ্নিত করার ফলে জার্মানিতে মৃত্যুহার কমিয়ে আনা সম্ভব হয়েছে। সেইসঙ্গে পর্যাপ্ত আইসিউ সুবিধা বড় ভূমিকা পালন করেছে।

দেশটিতে এখন পর্যন্ত মরণঘাতী এ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ৬২ হাজার ৪৩৫ জন। মৃত্যু হয়েছে ৫৪১ জনের। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ৯ হাজার ২১১ জন।