advertisement
আপনি দেখছেন

নভেল করোনাভাইরাসের দাপটে স্তব্ধ পুরো বিশ্ব। উৎপত্তিস্থল চীনে ব্যাপক তাণ্ডব চালানোর পর ছড়িয়ে পড়েছে বিশ্বের অন্যান্য দেশে। প্রাদুর্ভাবের পর জানুয়ারি-ফেব্রুয়ারি-মার্চ এই তিন মাস ভাইরাসটি একের পর এক চীনা নাগরিকের প্রাণ কেড়ে নিয়েছে। কিন্তু ভালো সংবাদ হচ্ছে, গত ২৪ ঘণ্টায় চীনের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায়নি বলে জানা গেছে।

wuhan lockdownলকডাউনের সময় উহান শহর

চীনের জাতীয় স্বাস্থ্য অধিদপ্তরের বরাতে মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, সোমবার দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগীর মৃত্যু হয়নি। এ তথ্য যদি সঠিক হয় তাহলে গত তিনি মাসে এই প্রথম করোনায় চীনে কেউ মারা যায়নি।

এটি বিশ্বের জন্য অবশ্যই ইতিবাচক খবর। আরো গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে গত ২৪ ঘণ্টায় সেখানে স্থানীয়দের মধ্যে নতুন করে কোনো রোগীও শনাক্ত হয়নি। যে ৩২ জনের দেহে ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে তারা সবাই বিদেশ ফেরত।

জাতীয় স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চীনে মোট আক্রান্ত হয়েছে ৮১ হাজার ৭৮০ জন। জানুয়ারি থেকে এ পর্যন্ত ভাইরাসটি তিন হাজার ৩৩১ জনের প্রাণ কেড়ে নিয়েছে।

ভাইরাসটির কেন্দ্রস্থল হুবেই প্রদেশের উহান শহরে মানুষের জীবন স্বাভাবিক হতে শুরু করেছে। সাধারণ মানুষ তাদের দৈনন্দিন কাজে ফিরতে শুরু করেছে।