advertisement
আপনি দেখছেন

মরণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে লকডাউন জারি করেছে বিশ্বের বিভিন্ন দেশ। এতে মানুষ ভাইরাসে আক্রান্ত হওয়া রক্ষা পেলেও বেড়ে গেছে পারিবারিক কলহ। যার কারণে বেড়ে গেছে বিবাহ বিচ্ছেদের ঘটনা। সৌদি আরবে এই লকডাউনের সময় এ রকম ঘটনা ৩০ শতাংশ বেড়ে গেছে।

saudi women in macdonald counterকাউন্টার থেকে খাবার কিনছেন সৌদি নারীরা

দ্য নিউ আরবের বরাতে জানা যায়, সৌদিতে একজন পুরুষের একাধিক বিয়ে করার প্রবণতা আছে। বেশিরভাগ ক্ষেত্রেই তারা গোপনে এসব কাজ করে থাকেন। এই পরিস্থিতি থেকে বের হয়ে আসতে চাইছেন সৌদি নারীরা। তারা পুরুষের এমন চলাফেরাকে পছন্দ করছেন না।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, লকডাউনের কারণে ঘরে বন্দি আছেন সৌদি নাগরিকরা। এতে করে অনেক পুরুষের গোপন কথা ফাঁস হয়ে গেছে। লকডাউনের মধ্যে সৌদিতে ৩০ শতাংশ বেড়েছে বিবাহ বিচ্ছেদের মতো ঘটনা। এর বেশিরভাগই হয়েছে দ্বিতীয় স্ত্রী থাকার গোপন তথ্য ফাঁস হয়ে যাওয়ায়।

lockdown in saudi arabiyaলকডাউনে ফাঁকা সৌদির রাস্তা

সৌদি আরবে লকডাউন শুরু হয়েছে ফেব্রুয়ারিতে। ওই এক মাসেই দেশটিতে সাত হাজার ৪৮২টি বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটেছে। কারফিউ জারি না হলে এর পরের দুই মাসে এ সংখ্যা আরো বৃদ্ধি পেত বলে মনে করা হচ্ছে।

দ্য নিউ আরব বলছে, অধিকাংশ বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটেছে দেশটির মক্কা ও রিয়াদ শহরে।

লকডাউনের কারণে বিশ্বের বিভিন্ন দেশেই এই সংশ্লিষ্ট সমস্যা দেখা দিয়েছে। দুবাই কর্তৃপক্ষ এপ্রিলে সব রকম বিবাহ বিচ্ছেদ কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে। চীনেও লকডাউনের কারণে বিবাহ বিচ্ছেদের মতো ঘটনা বেড়েছে বলে জানা গেছে।

sheikh mujib 2020