advertisement
আপনি দেখছেন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাশাপাশি অনেক সংক্রামক রোগ বিশেষজ্ঞ সতর্ক করে আসছিলেন, লকডাউন তুলে নিলে কিংবা শিথিল করা হলে আরো শক্তিশালী হয়ে ফিরবে করোনাভাইরাস। তাদের সেই ভবিষ্যদ্বাণী ফলছে অক্ষরে অক্ষরে। ইতোমধ্যে প্রায় ২১ দেশে সংক্রমণ অব্যাহত থাকা স্বত্ত্বেও লকডাউন তুলে নেওয়া কিংবা শিথিল করা হয়েছে। আর তাতে গত ৮ দিন ধরে দেখা গেছে সংক্রমণের ভয়ংকর উল্লম্ফন, আক্রান্ত হয়েছেন প্রায় ১৩ লাখেরও বেশি মানুষ।

update 6april

গত ১৯ জুন আক্রান্তের সংখ্যা ছিল ১ লাখ ৮২ হাজার ২০৯ জন। ওইদিন থেকেই সংক্রমণের নতুন উল্লম্ফন লক্ষ্য করা গেছে। গতকাল (২৬ জুন) আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৪ হাজার ১৯০ জন। এই ৮ দিনের মধ্যে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখ ২৩ হাজার ২৩৩ জন।

সাধারণ ২৪ ঘণ্টায় সংক্রমণ কমবেশি লাখের ঘরেই সীমাবদ্ধ ছিল গত তিন মাস ধরে। কিন্তু বর্তমানে একদিনে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা প্রায় দুই লাখ ছুঁই ছুঁই থাকে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ১ লাখ ৯৪ হাজার ১৯০ জন। শুধু যুক্তরাষ্ট্র এবং ব্রাজিল মিলেই সংক্রমণের সংখ্যাটা লাখের ঘরের কাছাকাছি। একই সময়ের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মারা গেছেন ৪ হাজার ৮৯৩ জন।

update corona

ওয়ার্ল্ডওমিটারের হালনাগাদ তথ্য অনুযায়ী, প্রায় ১ কোটি ছুঁই ছুঁই (৯৯ লাখ ১২ হাজার ৩০০ জন) সংক্রমণের সঙ্গে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৪ লাখ ৯৭ হাজার ৬৯ জন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৫৩ লাখ ৫৬ হাজার ৫০০ জন। গুরুতর অবস্থায় মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ৫৭ হাজার ৬২০ জন।

sheikh mujib 2020