advertisement
আপনি দেখছেন

পশ্চিম তীরে ইসরায়েলি দখল পরিকল্পনাকে সামনে রেখে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ফোন দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে। তবে সেই ফোন না ধরে এড়িয়ে গেছেন আব্বাস। ইসরায়েলি গণমাধ্যম জেনারেল রেডিও’র বরাতে এ তথ্য জানিয়েছে মিডেল ইস্ট মনিটর।

maick pompeoমার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও

জানা যায়, দখল পরিকল্পনাকে ঘিরে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের প্রতিনিয়ত আলোচনা হচ্ছে। পরিকল্পনা বাস্তবায়নের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী চেয়েছিলেন, ফিলিস্তিন প্রেসিডেন্টের সঙ্গে যোগাযোগ করতে। কিন্তু তাতে সাড়া দেননি আব্বাস।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর উপস্থাপিত পরিকল্পনা অনুযায়ী আগামী ১ জুলাই তারা পশ্চিম তীর ও জর্ডান ভ্যালির বিভিন্ন এলাকা নিজেদের আয়ত্তে নিয়ে নেবে।

mahmud abbas 1ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস

এদিকে ইসরায়েলের এই পদক্ষেপকে ঘিরে পাল্টা হুমকি দিয়েছে ফিলিস্তিন। ফিলিস্তিনি কর্তৃপক্ষ থেকে ইসরায়েলের উদ্দেশ্যে পাঠানো এক বার্তায় বলা হয়, আমাদের অস্ত্রাগার প্রস্তুত আছে। পশ্চিম তীরে বসবাসরত মানুষের নিরাপত্তা নিশ্চিতের দায়িত্ব আমাদের ওপরও আছে। তাই বেআইনি কিছু হলে আমরা অবশ্যই তা প্রতিহত করবো।

ইসরায়েলি বিশ্লেষকরা ফিলিস্তিনের এই হুমকি সম্পর্কে সঠিক কোনো তথ্য দিতে পারছেন না। তাদের মতে, এটি তাদের শব্দের খেলাও হতে পারে। যাতে করে ইসরায়েলি পক্ষ দখল পরিকল্পনা থেকে সরে আসে।

sheikh mujib 2020