advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়লে গত ১৬ মার্চ সংযুক্ত আরব আমিরাতের সব মসজিদ বন্ধ ঘোষণা করা হয়েছিল। প্রায় সাড়ে ৩ মাস পর এবার দেশটিতে মসজিদ খোলার অনুমতি দেওয়া হল। তবে প্রাথমিকভাবে নির্দিষ্ট অঞ্চল চিহ্নিত করে সেখানকার মসজিদ খোলার কথা বলা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তীতে বাকিগুলোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

belgium grand mosque

গতকাল সোমবার এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এই ঘোষণা দেয় দেশটির জাতীয় সংকট ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। সেখানে বলা হয়, যে নির্দিষ্ট মসজিদগুলো খোলার অনুমতি দেওয়া হয়েছে সেগুলোর ইমাম ও মোয়াজ্জিনকে সরকারিভাবে কোভিড পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। নমুনা পরীক্ষার ফলাফল নেগেটিভ আসলে তবেই নামাজ শুরু হবে ওইসব মসজিদে।

জাতীয় সংকট ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র সাইফ আল ধাহেরি বলেন, মসজিদ চালু করার ঘোষণার পাশাপাশি আমরা কিছু নিয়মাবলী মসজিদগুলোতে পাঠিয়ে দিয়েছি। ১২ বছরের নিচের কোনো শিশু মসজিদে আসতে পারবে না। বৃদ্ধরা কিংবা যারা অসুস্থ, তাদেরকেও মসজিদে আসার ব্যাপারে নিরুৎসাহিত করা হয়েছে।

update 22april

তিনি আরো বলেন, মসজিদে মুসল্লিরা তিন ফিট দূরত্ব বজায় রেখে দাঁড়াবেন। বাড়ি থেকে সবাইকে ওজু করে আসতে হবে। এমনকি কেউ যদি মসজিদে কোরআন পড়তে চায় তাহলে তা (কোরআন) বাড়ি থেকে নিয়ে আসতে হবে।

sheikh mujib 2020