advertisement
আপনি দেখছেন

লাদাখ সীমান্তে ভারত ও চীনের মধ্যকার উত্তেজনা বেড়ে চলেছে। যেকোনো মুহূর্তে দেশ দুটির মধ্যে যুদ্ধ লাগারও শঙ্কা রয়েছে। এর মধ্যেই ভারতের দিল্লির রাস্তায় প্রায় দেড় লাখ চীনা সিসিটিভি ক্যামেরা রয়েছে বলে জানা গেছে।

china cctv delhi1দিল্লির রাস্তায় চীনা সিসিটিভি

ভারতীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, দিল্লির রাস্তায় চীনা সংস্থার তৈরি দেড় লাখ সিসিটিভি ক্যামেরা ব্যবহার করা হচ্ছে। সেগুলোর মাধ্যমে চীনারা তথ্য চুরি করতে পারে বলে অভিযোগ করছেন অনেকে। পাশাপাশি এগুলোর মাধ্যমে চাইলে ঘরে বসেই ভারতের ওপর নজরদারি চালাতে পারে চীন।

মূলত দিল্লির মানুষের সুরক্ষার জন্য দেড় লাখ সিসিটিভি বসায় রাজ্য সরকার। সিসিটিভিগুলো চীনা সংস্থা হিকভিশানের তৈরি করা। এগুলোর ফুটেজ দেখার জন্য প্রথমে একটি অ্যাপ মোবাইলে ইনস্টল করে নিতে হয়। সেটির মাধ্যমেই তথ্য চুরির শঙ্কা প্রকাশ করা হচ্ছে।

china cctv delhiদিল্লির রাস্তায় চীনা সিসিটিভি

কারণ মোবাইল অ্যাপটির মূল সার্ভার চীন থেকে পরিচালিত হয়। ফলে বিশেষজ্ঞরা মনে করছেন, চীন চাইলে এখন ঘরে বসেই ভারতের ওপর নজরদারি চালাতে পারে। এর আগেও চীনা কোম্পানিটির বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ ছিল।

এদিকে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, চীনের হিকভিশান থেকে তার সরকার আর কোনো পণ্য কিনবে না। কারণ কোম্পানিটি অন্য দেশের ওপর নজরদারি চালায়।

তবে দিল্লির মুখ্যমন্ত্রী বলছেন, এটা নিয়ে অকারণে রাজনীতি করা হচ্ছে।

sheikh mujib 2020