advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের ভয়াল থাবা থেকে বের হতে পারেনি মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে দ্রুত ছড়িয়ে পড়ছে ভাইরাসটি। টানা তিনদিন যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের তথ্যমতে, শুক্রবার ২৪ ঘণ্টা সময়ে দেশটিতে প্রায় ৬৯ হাজার মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে।

a girl carrying us flagটানা তিনদিন যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড

জানা যায়, যুক্তরাষ্ট্রের ৯টি অঙ্গরাজ্যে এদিন সর্বোচ্চ সংখ্যক রোগীর সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে অন্যতম হল: আলাস্কা, জর্জিয়া, ইদাহো, লুইজিয়ানা, মন্টানা, ওহাইয়ো, উতাহ এবং উইসকন্সিন।

দেশটিতে নিউইয়র্কের পর নতুন হট জোন হিসেবে চিহ্নিত হয়েছে টেক্সাস। রাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবোর্ট বলেছেন, সংক্রমণের মাত্রা না কমানো গেলে আবারো লকডাউন জারি হতে পারে। যারা সামাজিক দূরত্ব মানছে না এবং মাস্ক পড়ছে না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

pandemic symbolic picture05করোনাভাইরাসের মাইক্রোস্কোপিক ছবি

তিনি বলেন, যদি আমরা পর্যাপ্ত স্বাস্থ্যবিধি না মানি তাহলে এখানকার সব ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ করে দিতে হবে।

আরেক হট জোন ফ্লোরিডাতেও শুক্রবার ১১ হাজার ৪৩৩ জনের দেহে ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। যা রাজ্যটির একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ডের কাছাকাছি। রাজ্য কর্তৃপক্ষ বিভিন্ন ব্যবস্থা নিলেও কোনোভাবেই সংক্রমণ কমাতে পারছে না।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত বিশ্বের সর্বোচ্চ ৩২ লাখ ৯১ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছে। মৃত্যু হয়েছে ১ লাখ ৩৬ হাজার ৬৭১ জনের। গত ২৪ ঘণ্টায় দেশটিতে প্রায় ৬৯ হাজার মানুষের দেহে ভাইরাসটির অস্তিত্ব পাওয়া গেছে। যা একদিনে সংক্রমণের রেকর্ড।

sheikh mujib 2020