advertisement
আপনি দেখছেন

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে চটেছেন সেখানকার নাগরিকরা। করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় ব্যর্থ ও অর্থনৈতিক সঙ্কট সৃষ্টির কারণে শনিবার তারা তেল আবিবে গণজমায়েত করে বিক্ষোভ করেছে বলে জানা গেছে।

protest in tel avivনেতানিয়াহুর বিরুদ্ধে প্রতিবাদে ইসরায়েলিরা

ইউরো নিউজের বরাতে জানা যায়, বিক্ষোভে ইসরায়েলিরা মাস্ক পরে এলেও সামাজিক দূরত্বের নিয়ম কেউ পালন করেনি। গত কয়েক সপ্তাহে ইসরায়েলি অর্থনৈতিক সঙ্কট প্রকট হয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেয়া লকডাউন ও কঠোর আইনের কারণে অনেকেই চাকরিচ্যুত হয়ে গেছেন। স্থানীয়দের দাবি, তাদের বিষয়ে কোনো ব্যবস্থাই নেয়নি ইসরায়েলি সরকার।

জানা যায়, করোনাভাইরাসের এই মহামারি শুরুর পর ইসরায়েলে বেকারত্বের হার ২০ শতাংশে পৌঁছেছে। এ বিষয়ে চোখে পড়ার মতো কোনো কার্যক্রম হাতে নেয়নি নেতানিয়াহুর সরকার। যার কারণে ফুঁসে উঠেছে ইসরায়েলিরা।

protest in tel aviv01নেতানিয়াহুর বিরুদ্ধে প্রতিবাদে ইসরায়েলিরা

শনিবার তেল আবিবের রাবিন স্কয়ারের সামনে একটি বড় জমায়েত করে বিক্ষোভ করেছে ইসরায়েলিরা। বেকারত্ব, উদ্যোক্তা ও ব্যবসায়ীদের সহযোগিতার জন্য সরকারের কাছে তারা নানা দাবি তোলেন।

ড্যানিয়েল টিইডার নামে এক বিক্ষোভকারী বলেন, আমরা ৫ মাস ধরে কোনো কাজ করতে পারছি না। সরকার থেকেও এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। এটি একটি ট্র্যাজেডি ছাড়া আর কিহুই না।

তিনি বলেন, কোনো উপার্জন ছাড়া একজন ব্যক্তি কীভাবে তার পরিবারের মুখে খাবার তুলে দেবে

ইউরো নিউজ বলছে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শুরুর দিকেই ইসরায়েল সরকার কঠোর লকডাউন জারি করে। যার কারণে সৃষ্টি হয় অর্থনৈতিক সংকটের। বেকারত্বও অস্বাভাবিক হারে বাড়তে শুরু করে।

sheikh mujib 2020