advertisement
আপনি দেখছেন

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরাজিত হতে যাচ্ছেন বলে ভবিষ্যদ্বাণী করেছেন ইতিহাসবিদ, রাজনৈতিক ভাষ্যকার ও প্রখ্যাত মার্কিন নির্বাচনী বিশ্লেষক অ্যালান লিচম্যান। সম্প্রতি সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানিয়েছেন।

donald trump 19প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

১৯৮৪ সাল থেকে প্রতিটি নির্বাচনেই তিনি ভবিষ্যদ্বাণী করে আসছেন এবং প্রতিবারই তার অনুমান সত্যি হয়েছে। তার পূর্ভাবাস অনুযায়ী ১৯৮৪ সালে রোনাল্ড রিগ্যান পুননির্বাচিত হয়েছিলেন। সেই প্রেক্ষিতে আগামী ৩ নভেম্বরের নির্বাচন নিয়েও ভবিষ্যদ্বাণী করলেন অ্যালান লিচম্যান।

এক্ষেত্রে নির্বাচনে জয়-পরাজয় নির্ধারণ করতে পারে এমন ১৩টি সূচক পর্যালোচনা করে ভবিষ্যদ্বাণী করে থাকেন এই নির্বাচনী বিশ্লেষক। সূচকগুলোর মধ্যে অন্যতম হলো- অর্থনীতি, শাসনকাল, সামাজিক অস্থিরতা, কেলেঙ্কারি এবং প্রার্থীর ব্যক্তিগত ক্যারিশমা।

সাক্ষাৎকারে অ্যালান লিচম্যান বলেন, সূচকগুলো বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, দ্বিতীয় দফায় হোয়াইট হাউসের লড়াইয়ে হারতে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক্ষেত্রে প্রার্থীদের শক্তি ও কর্মক্ষমতার ওপর বেশি নজর দেয়া হয়েছে। তবে বিভিন্ন জরিপ, পন্ডিতদের মন্তব্য, প্রচারণায় উত্থান-পতন এসব বিষয়কে গুরুত্ব দেয়া যাবে না।

alan leachmanইতিহাসবিদ, রাজনৈতিক ভাষ্যকার ও প্রখ্যাত মার্কিন নির্বাচনী বিশ্লেষক অ্যালান লিচম্যান

করোনাভাইরাস পরিস্থিতি পূর্বাভাসের সূচককে প্রভাবিত করতে পারবে কি না এমন প্রশ্নে তিনি বলেন, আগের দিনগুলোতে ও পরবর্তীতে বিশেষ করে ১৮৬০ সাল থেকে কয়েকটি সূচক নিয়ামক হিসেবে কাজ করছে। যেগুলোকে একটি শক্তিশালী পদ্ধতি বলা হয়ে থাকে।

সুতরাং করোনা পরিস্থিতির মতো বিষয়গুলো সূচককে প্রভাবিত করতে পারবে না। কারণ এই সময়ে রাজনীতি, অর্থনীতি এবং যুক্তরাষ্ট্রের গণতন্ত্র অনেক পরিবর্তনের মধ্য দিয়ে গেছে।

sheikh mujib 2020